প্যারিস: ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন রাজধানী প্যারিস এবং মার্সেলিসহ আরও সাতটি শহরে রাত্রিবেলার কারফিউ ঘোষণা করেছেন। বুধবার একটি টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ম্যাক্রন এমন ঘোষণা করেন।

ফ্রান্সে করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধের জন্য তিনি এইসব গুরুত্বপূর্ণ শহরে কারফিউ জারির ঘোষণা করেন। এছাড়া, ফ্রান্সের রাষ্ট্রীয় স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করা হচ্ছে বলে তিনি জানিয়েছেন।

ম্যাক্রন জানিয়েছেন, রাজধানী প্যারিসে এবং মার্সেলিসহ নয়টি শহরের লোকজনকে রাত ৯টা থেকে সকাল ৬টা পর্যন্ত কঠোরভাবে কারফিউ মেনে চলতে হবে।

আগামী শনিবার ১৭ অক্টোবর থেকে কারফিউ জারি হবে এবং কমপক্ষে চার সপ্তাহ তা বহাল থাকবে। এই সময়ে কারফিউ বলবতের অর্থ হচ্ছে লোকজন কোনো রেস্টুরেন্ট ও প্রাইভেট হোমে যেতে পারবেন না।

রাষ্ট্রীয় টেলিভিশনে ম্যাক্রোন জানিয়েছেন, সকলকে করোনাভাইরাস নিয়ন্ত্রণের জন্য কাজ করতে হবে এবং করোনাভাইরাসের বিস্তার দমন করতেই হবে। যেসব ব্যক্তি এই কারফিউ অমান্য করবেন তাদেরকে ১৩৫ ইউরো জরিমানা করা হবে।

ইমানুয়েল ম্যাক্রন বলেন, খুব খারাপ অবস্থার মধ্যে রয়েছে ফ্রান্স; এখন এই অবস্থায় কারোরই করোনাভাইরাসকে উপেক্ষা করা উচিত হবে না।

অন্যদিকে, ভারতেও বাড়ল করোনা সংক্রমণ। শেষ ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হলেন আরও ৬৭ হাজার ৭০৮ জন। এই সময়ের মধ্যে মৃত্যু হয়েছে ৬৮০ জনের।

নতুন সংক্রমণ ও মৃত্যুর জেরে দেশে এখন অবধি মোট করোনা আক্রান্ত হয়েছেন ৭৩ লক্ষ ৭ হাজার ৯৮ জন। এরমধ্যে অ্যাক্টিভ করোনা আক্রান্তের সংখ্যা ৮ লক্ষ ১২ হাজার ৩৯০ জন। সুস্থ হয়ে উঠেছেন ৬৩ লক্ষ ৮৩ হাজারের বেশি মানুষ ও দেশজুড়ে মৃত্যু হয়েছে ১ লক্ষ ১১ হাজার ২৬৬ জনের।

অন্যদিকে সামনে আগত শীতকাল নিয়ে ব্যাপক আতঙ্কিত রয়েছে সাধারণ মানুষ। শীতে করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি উল্লেখযোগ্য পরিমাণে বাড়তে পারে বলে সতর্ক করছেন বিশেষজ্ঞরা। ফুগাকু নামে একটি সুপার কম্পিউটার দেখিয়েছে বাতাসে আদ্রতা যদি ৬০ শতাংশের তুলনায় ৩০ শতাংশ হয়ে যায়, তবে ভাইরাসের উপস্থিতি দ্বিগুণ হতে পারে।ফলে বাড়ছে চিন্তা।

অন্যদিকে অপর চিন্তা হল, করোনার জেরে কোনও ব্যক্তি চিরকালের জন্য শ্রবণ শক্তি হারাতে পারে। ব্রিটিশ বিশেষজ্ঞরা বলছেন, দ্রুত এই সমস্যার সমাধান করা উচিৎ। বিশেষজ্ঞদের দাবি, করোনার জেরে শারীরিক দুর্বলতা থেকে শুরু করে গন্ধহীনতা সহ নানান উপসর্গ দেখা দিতে পারে। করোনা শরীরের নানান অঙ্গকে ড্যামেজ করতে সক্ষম।

তবে আশার খবর শুনিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। আগামী বছরের শুরুতেই নোভেল করোনাভাইরাসের ভ্যাকসিন দেশের বাজারে এসে যাবে বলে মনে করেন তিনি। ইতিমধ্যেই আমেরিকা, ব্রিটেন-সহ বিশ্বের প্রথম সারির একাধিক দেশ করোনার ভ্যাকসিন বানাচ্ছে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.