শ্রীনগর: উপত্যকা জুড়ে চলছে ভারতীয় সেনার অ্যান্টি টেরর অপারেশন। পৃথক পৃথক ভাবে চারটি জায়গায় এই অপারেশন চালায় সেনা। মিলেছে বড়সড় সাফল্য। তিন জঙ্গিকে নিকেশ করা গিয়েছে। সন্ত্রাসমূলক কাজের সঙ্গে যুক্ত থাকার অপরাধে চারজনকে গ্রেফতার করা হয়েছে। ধৃতদের কাছ থেকে মিলেছে প্রচুর অস্ত্র ও বিস্ফোরক। বুধবার অর্থাৎ ১৯ অগাষ্ট সারাদিন ও রাত এই অভিযান চলে।

ভারতীয় সেনা সূত্রে খবর, জম্মু কাশ্মীরের কুপওয়াড়া জেলার হান্ডওয়াড়া এলাকায় সেনার এনকাউন্টারে খতম হয়েছে দুই লস্কর জঙ্গি। পুলিশ সূত্রে জানা গিয়েছে ওই দুই জঙ্গির মধ্যে একজন লস্কর এ তইবার টপ কমান্ডার নাসির-উ-দিন লোন। ১৮ এপ্রিল সোপোরে ৩জন সিআরপিএফ জওয়ানকে হত্যা করা ও চৌঠা মে হান্ডওয়াড়ায় আরও ৩ জন সিআরপিএফ জওয়ানকে হত্যা করার অপরাধে যুক্ত ছিল সে।

আইজিপি কাশ্মীর বিজয় কুমার বলেন লস্কর কমান্ডার নাসির উদ্দিন লোনকে খতম করেছে সেনা। অপারেশন এখনও জারি রয়েছে। জম্মু কাশ্মীর পুলিশ, ৩২ রাষ্ট্রীয় রাইফেলস, সিআরপিএফের যৌথ বাহিনী এই তল্লাশি অভিযান চালায়। গোপন সূত্রে খবর পেয়ে উপত্যকার চারটি আলাদা আলাদা জায়গায় তল্লাশি চলে। গনিপোরা হান্ডওয়ারা এলাকা বিশেষ ভাবে তল্লাশি চালায় সেনা। উপস্থিত ছিল সেনার স্থানীয় ইউনিটও।

আরেকটি এনকাউন্টার হয় সোপিয়ান জেলায়। মলু চিত্রাগ্রাম এলাকায় এক জঙ্গিকে খতম করে সেনা। হিজবুল মুজাহিদিনের সক্রিয় সদস্য তালিব হুসেইন মীর নামে ওই জঙ্গিকে নিকেশ করে সেনা।

কাশ্মীর জোন পুলিশ পরে ট্যুইট করে এই খবরের সত্যতা স্বীকার করে। পরে আরও তথ্য দেওয়া হবে বলেও জানানো হয়। এদিকে, ১৯শে অগাষ্টই নরেন্দ্র মোদী সরকার কাশ্মীর থেকে আধা সামরিক বাহিনী প্রত্যাহারের নির্দেশ দিয়েছে বলে খবর। জানা গিয়েছে কাশ্মীর থেকে সরানো হবে ১০ হাজার সেনা।

১০ হাজার আধাসামরিক বাহিনীর জওয়ান সরানো হবে বলে খবর। স্বরাষ্ট্রমন্ত্রকের এক গুরুত্বপূর্ণ বৈঠকের পর আধা সামরিক বাহিনী উপত্যকা থেকে প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়। কেন্দ্র শাসিত অঞ্চলটিতে আর সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্স মোতায়েনের প্রয়োজন রয়েছে কীনা, সেই বিষয়ে বৈঠক হয়। জানানো হয়েছে, ১০০ কোম্পানি সিএপিএফ প্রত্যাহারের নির্দেশ দিয়েছে নয়াদিল্লি।

সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে মোট ৪০ কোম্পানি সিআরপিএফ ও ২০ কোম্পানি করে সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিওরিটি ফোর্স, বিএসএফ ও সশস্ত্র সীমা বলের জওয়ানদের প্রত্যাহার করে নেওয়া হবে। এই সপ্তাহের মধ্যেই স্বরাষ্ট্রমন্ত্রকের এই নির্দেশ কার্যকর করা হবে বলে খবর।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।