লখনউ: রাম মন্দির নির্মাণের বিষয়টি যতোই আদালতের বিচারাধীন থাকুক না কেন তা মানতে নারাজ হিন্দুত্ববাদীরা। সেই ইঙ্গিত দিয়েই রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের কথা ঘোষণা করে দিলেন শঙ্করাচার্য স্বরুপানন্দ সরস্বতী।

২০১৯ লোকসভা নির্বাচনের আগে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে রাম মন্দির ইস্যু। অযোধ্যায় রাম মন্দির নির্মাণের বিষয়টিও জোরাল হয়ে উঠেছে। যা নিয়ে আসরে নেমেছে একাধিক হিন্দুত্ববাদী রাজনৈতিক দল। ইতিমধ্যেই শিবসেনা, বিশ্ব হিন্দু পরিষদ সহ একাধিক গেরুয়া সংগঠন অযোধ্যায় সমাবেশ করেছে।

আরও পড়ুন- রাজীব কুমারের সিবিআই জেরা আমার নৈতিক জয়: কুণাল

অযোধ্যায় রাম মন্দির নির্মাণের বিষয়টি বর্তমানে সুপ্রিম কোর্টে বিচারাধীন। যা নিয়ে একাধিকবার শুনানি হয়েছে দেশের সর্বোচ্চ আদালতে। একাধিকবার শুনানি পিছিয়েও গিয়েছে। বর্তমান পরিস্থিতি অনুসারে লোকসভা নির্বাচনের আগে রাম মন্দির নির্মাণ সম্ভব নয়। এই অবস্থায় সুপ্রিম কোর্টের দিকেই তাকিয়ে রয়েছে বিজেপি পরিচালিত কেন্দ্র সরকার।

লোকসভা নির্বাচনের আগে দিল্লির রামলীলা ময়দানে নেতাকর্মীদের নিয়ে সভা করেছে বিজেপি। সেখানে রাম মন্দির নির্মাণ না হওয়া নিয়ে প্রধানমন্ত্রী মোদী সাফাই দিয়েছেন, “অযোধ্যায় রাম মন্দিরের বিষয়টি সুপ্রিম কোর্টে বিচারাধীন।” একই সঙ্গে তিনি আরও বলেছেন, “আদালতে রাম মন্দিরের বিষয়টির সমাধান হয়ে যেতো। কিন্তু কংগ্রেসের বিরোধিতায় তা হচ্ছে না।”

এই অবস্থায় সোমবার অযোধ্যায় রাম মন্দির নিয়ে বিতর্কে মুখ খুলেছেন শঙ্করাচার্য স্বরুপানন্দ সরস্বতী। তিনি বলেছেন, “আগামী ১৭ ফেব্রুয়ারি আমরা প্রয়াগরাজ থেকে অযোধ্যার দিকে রওনা দেব।” একই সঙ্গে তিনি আরও বলেছেন, “২১ ফেব্রুয়ারি আমরা রাম মন্দিরের ভিত্তি প্রস্তর স্থাপন করব।”

আরও পড়ুন- কথা রাখলেন মোদী! বাংলায় গ্রাহকদের অ্যাকাউন্টে ঢুকছে দেদার টাকা

বিজেপি জামানাতেও অযোধ্যায় রাম মন্দির না হওয়ায় হিন্দুত্ববাদী সংগঠনগুলির চাপের মুখে পড়েছে পদ্ম শিবির। একাধিক সংগঠন আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপির উপরে সমর্থন না করারও হুমকি দিয়েছিল। অযোধ্যার অনেক সাধু প্রকাশ্যে জানিয়েছিলেন যে রাম মন্দির না হলে সপ্তদশ লোকসভা নির্বাচনে পরাস্ত হবে বিজেপি।

এই অবস্থায় ফের রাম মন্দির নিয়ে মুখ খুললেন বিজেপি নেতা রাম মাধব। সাধুদের ক্ষোভের বিষয়ে তিনি বলেছেন, “সাধুরা কেউ রাগ করে নেই। তবে তাঁরা রাম মন্দির নির্মাণের জন্য খুব চাপ দিচ্ছেন। এটা অস্বাভাবিক কিছু নয়।” একই সঙ্গে তিনি আর বলেছেন, “অযোধ্যায় রাম মন্দির নির্মাণের বিষয়ে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। আমরা অযোধ্যায় সুন্দর রাম মন্দির নির্মাণ করবই।”