নয়াদিল্লি: সিবিআিইয়ের প্রাক্তন স্পেশাল ডিরেক্টর রাকেশ আস্থানা বর্ডার-সিকিউরিটি-ফোরস (BSF)-এর ডিরেক্টর জেনারেল পদে নিযুক্ত হয়েছেন।

মঙ্গলবার সকালে তিনি বিএসএফের ডিজি পদে দায়িত্বভার গ্রহণ করবেন। ১৯৮৪ ব্যাচের গুজরাত ক্যাডরের এই আইপিএস অফিসার দেশের বহু হাই প্রোফাইল মামলায় তদন্তকারী অফিসার হিসাবে ছিলেন। ২০০২ গোধরা কাণ্ড, ১৯৯৭ সালের লালু প্রসাদের পশুখাদ্য কেলেঙ্কারি কাণ্ডের তদন্তে তিনি ছিলেন।

সে সময় এসপি পদে ছিলেন রাকেশ আস্থানা। বর্তমানে তিনি ব্যুরো অফ সিভিল অ্যাভিয়েশন সিকিউরিটির ডিরেক্টর জেনারেল পদে রয়েছেন। বর্তমান সরকারের ঘনিষ্ঠ বলে পরিচিত রাকেশ আস্থানা ২০২১ সালের ৩১ জুলাই অবসর নেবেন। তারপরেই সিবিআই-য়ের ডিরেক্টর পদে আসার দৌড়ে আরও কিছুটা এগিয়ে যাবেন বলেই মনে করা হচ্ছে।

২০২২ সাল অবধি স্বরাষ্ট্রমন্ত্রকের ইণ্টারন্যাল সিকিউরিটির স্পেশাল সেক্রেটারির দায়িত্বে রয়েছেন। ২০১৮ সালে সিবিআই বনাম সিবিআই মামলা ঘিরে গোটা দেশ তোলপাড় হয়েছিল। জাতীয় রাজনীতিতে কার্যত এই উচ্চপদস্থ মামলা ব্যাপক সাড়া ফেলে দিয়েছিল।

সেই মামলার একদিকে কেন্দ্রীয় চরিত্র ছিলেন তৎকালীন সিবিআই কর্তা রাকেশ আস্থানা। যাঁর বিরুদ্ধে ঘুষ নেওয়ার অভিযোগ আনেন আরও এক সিবিআই কর্তা অলোক বর্মা। এবার সেই রাকেশ আস্থানা নয়া পদে আসীন হলেন।

কেন্দ্রীয় সূত্রে খবর, ২০২১ সালের ৩১ জুলাই পর্যন্ত তিনি এই পদে বহাল থাকবেন। বিএসএফের এই পদে থেকেই আগামী বছর তিনি অবসর নেবেন।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।