নয়াদিল্লি: সাধারণ মানুষের কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হল এটিএম। যে কোন সময় টাকা তোলা থেকে শুরু করে ব্যাংক অ্যাকাউন্টে কত টাকা রয়েছে তা জানার জন্য খুব প্রয়োজনীয় একটি মেশিন এটিএম সাধারণের কাছে। তবে এর আগে বরাবর গ্রাহকদের জন্য একের পর এক পদক্ষেপ নিয়েছে দেশের অন্যত গুরুত্বপূর্ণ ব্যাংক এসবিআই। এবারে তাদের তরফে জানানো হল নতুন সুবিধা।

টাকা তোলার ক্ষেত্রে সাধারণ মানুষের অন্যতম সুবিধা এটিএম। নিজেদের কার্ড ব্যবহার করে এবং তার সঙ্গে পিন নম্বর দিয়ে প্রয়োজন মত টাকা তুলতে পারে। তবে করোনা পরিস্থিতিতে টাকা জমা নিয়ে সাধারণের মধ্যে দেখা দিয়েছে আতঙ্ক। প্রয়োজন ছাড়া এই মুহূর্তে অনেকেই ব্যাংকে যেতে চাইছেন না।

তবে এবারে এসবিআইয়ের তরফে জানানো হয়েছে এই সমস্যার সমাধানের জন্য এসবিআইয়ের অটোমেটেড ডিপোজিট এবং উইথড্রো মেশিন। এই মেশিনের সাহায্যে গ্রাহকেরা টাকা তোলার পাশপাশি টাকা জমাও করতে পারবেন।

এই বিষয়ে এসবিআইয়ের তরফে টুইট করে জানানো হয়েছে। লাইনে দাঁড়িয়ে অপেক্ষা না করে সহজেই এই মেশিনের সাহায্যে গ্রাহকেরা পরিষেবা পেতে পারবেন। এই টুইটের সঙ্গে একটি ভিডিও শেয়ার করা হয়েছে এসবিআইয়ের তরফে। সাধারণের মধ্যে যাতে পরিস্কার ধারনা থাকে সেই কারণে জানানো হয়েছে এই ব্যাংকের সাহায্যে টাকা জমা দেওয়ার পাশপাশি টাকা তোলার ক্ষেত্রেও ব্যবহার করা যেতে পারে।সারা দেশ জুড়ে এই মুহূর্তে একাধিক এই মেশিন বসানো হয়েছে এসবিআইয়ের তরফে।

এই পরিষেবা ব্যবহার করতে চাইলে গ্রাহকদের কাছাকাছি এসবিআই ব্রাঞ্চের এই এডিডবলুএমএস এ যেতে হবে এবং সেখানে গিয়ে নিজেদের ডেবিট কার্ড ব্যবহার করতে হবে। ডেবিট কার্ড মেশিনে প্রবেশ করার পরে পছন্দমত অপশন বেছে নিতে হবে। পাশপাশি গ্রাহকদের নিজেদের সুবিধা মত ভাষা বেছে নিতে হবে। তারপরে পিন নম্বর দিতে হবে। সেখান থেকে স্ক্রিনে আসা অপশনের মধ্যে প্রয়োজনীয় অপশন বেছে নিতে হবে। টাকা জমা অথবা টাকা তুলতে চাইলে সেই মত অপশন বেছে নিলেই সেই পরিষেবা ব্যবহার করতে পারবেন সহজেই।

পচামড়াজাত পণ্যের ফ্যাশনের দুনিয়ায় উজ্জ্বল তাঁর নাম, মুখোমুখি দশভূজা তাসলিমা মিজি।