টেকনোলজির যুগে একের পর এক দুর্দান্ত ফিচার আর লুকের ফোন বাজারে আসছে। কিন্তু যদি বলা হয় স্মার্টফোন নয় এখন থেকে ফোন হিসেবে ব্যবহার করতে হবে কলাকে। শুনে একটু চমকে উঠছেন! ভাবছেন বানিয়ে বানিয়ে গল্প বলছি তবে শুনুন এটা কোনও গালগল্প নয়। সত্যিকারের কলার মত দেখতে ফোন বাজারে আসছে। যা  হবে হুবহু ‘কলা’ আকৃতির। আর তাই ফোনটির নামও রাখা হয়েছে ‘ব্যানানা ফোন’ অর্থাৎ কলা ফোন।

ফোনটি বাজারে আনতে ইন্ডিগোগো সাইটের মাধ্যমে তহবিল সংগ্রহ শুরু করেছেন এর নির্মাতারা। মাত্র ৪০ ডলার অর্থাৎ ২৫৮৬ টাকায় ফোনটির প্রি-অর্ডার দেওয়া যাবে। ব্যানানা ফোনের দাম এতো কম হওয়ার কারণ হচ্ছে, এটি আসলে পুরোপুরি ফোন নয়। এটি একটি ব্লুটুথ নির্ভর ডিভাইস। আপনি আপনার স্মার্টফোনকে ব্লটুথের মাধ্যমে এই ডিভাইসে কানেক্টেড রাখতে পারবেন। ফলে স্মার্টফোনের ব্লুটুথের সঙ্গে কানেক্টেড এই ব্যানানা ফোন দিয়েই আপনি কল রিসিভ করতে পারবেন।

আপনার স্মার্টফোনে কোনো কল আসলে তা আপনি ব্যানানা ফোন দিয়ে রিসিভ করে কথা বলতে পারবেন। এই ডিভাইসটিতে মাত্র ৩টি বাটন রয়েছে, ভলিউম বাড়ানো, ভলিউম কমানো এবং কল রিসিভ করার জন্য হোম বাটন। এছাড়া ব্যানানা ফোন সিরি এবং অন্যান্য ভয়েস অ্যাসিস্ট্যান্ট সাপোর্ট করায়, ভয়েস কমান্ডের সাহায্যে কল করার জন্য স্মার্টফোনে নির্দেশ পাঠানো যাবে। ফোনটি দিয়ে টানা ১০ ঘণ্টা কথা বলা যাবে। এ বছরের সেপ্টেম্বরে ব্যানানা ফোন বাজারে নিয়ে আসতে পারে মার্কিন যুক্তরাষ্ট্রের এই সংস্থাটি। ৩০ হাজার ডলার তহবিল সংগ্রহের লক্ষ্যের ইতিমধ্যে ১০ হাজার ডলার সংগ্রহ হয়েছে বলে জানা গিয়েছে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.