স্টাফ রিপোর্টার, বাঁকুড়া: জঙ্গলের কাঠ চুরি কাণ্ডে বড়সড় সাফল্য পেল বনদফতর। বুধবার রাতে অভিযান চালিয়ে হাতে নাতে দু’জনকে ধরে ফেলেন বনদফতরের কর্মীরা। ঘটনাটি বাঁকুড়ার বেলিয়াতোড় রেঞ্জ এলাকায়।

বনদফতর সূত্রে জানা গিয়েছে, তাদের কাছে কয়েক দিন ধরেই খবর ছিল নিত্যানন্দপুর ভৈরবডাঙ্গা এলাকার গভীর জঙ্গল থেকে রাতের অন্ধকারে কেউ বা কারা বহুমূল্যবান গাছ কেটে নিয়ে পালাচ্ছে। গত কয়েকদিন ধরে অভিযান চালিয়েও সাফল্য মেলেনি। অবশেষে বুধবার ভোর রাতে ওই এলাকার জঙ্গলে কাঠ কাটার সময় কয়েকজন পালিয়ে গেলেও দু’জনকে হাতে নাতে ধরে ফেলেন বনকর্মীরা। ধৃতদের নাম নাড়ু মণ্ডল ও স্বপন মণ্ডল।

বনকর্মীদের কাছে ধৃত নাড়ু মণ্ডল ও স্বপন মণ্ডল জঙ্গলের কাঠ চুরির কথা স্বীকার করে নেয়। তাদের দাবি, মূলত পেটের দায়ে তারা এই কাজ করতে বাধ্য হন। জঙ্গল থেকে রাতের অন্ধকারে কাঠ কেটে তারা স্থানীয় আশুড়িয়া বাজারে বিক্রি করেন বলে অভিযুক্তরা জানিয়েছেন।

বনাধিকারিক দেবদাস রায় বলেন, দীর্ঘদিন ধরেই কাঠ চুরির ঘটনার খবর পাওয়া যাচ্ছিল। রাতের অন্ধকারে অভিযান চালিয়েও সেভাবে সাফল্য মেলেনি। এদিন রাতে দু’জনকে হাতে নাতে ধরতে পারলেও সঙ্গে থাকা কয়েক জন পালিয়ে যায়।

বৃহস্পতিবার বনদফতরের পক্ষ থেকে দুই অভিযুক্তের নামে বেলিয়াতোড় থানায় লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে। পুলিশের পক্ষ থেকে এদিন ধৃতদের বাঁকুড়া জেলা আদালতে তোলা হয়।