নয়াদিল্লি: গত কয়েকদিন ধরে খবরের শিরোনামে ভারত-চিন সংঘাত। প্রায় এক মাস হতে চলল সীমান্তের কাছে চোখে চোখ রেখে দাঁড়িয়ে আছে ভারত এবং চিনের সেনাবাহিনী। সীমান্তের কাছে ১০০ তাঁবু খাটিয়ে বসে আছে চিনের সেনা। পরিস্থিতি এতটাই গুরুতর পর্যায়ে গিয়েছে দুই দফায় দফায় বৈঠক হচ্ছে দিল্লিতে। এমনকি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মধ্যস্থতার বার্তা দিয়েছেন। অবশেষে এই ইস্যুতে মুখ খুলল কেন্দ্র।

বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, কূটনৈতিক স্তরে দিল্লি ও বেজিংয়ের মধ্যে মধ্যে কথাবার্তা চলছে। শান্তিপূর্ণভাবে সবকিছু মিটিয়ে ফেলার চেষ্টা চলছে বলে জানিয়েছেন তিনি।

এদিন ভারত-চিন ইস্যু নিয়ে সাংবাদিকদের মুখোমুখি হন অনুরাগ শ্রীবাস্তব। তিনি জানিয়েছেন ভারত এবং চিনের মধ্যে সামরিক স্তরে এবং কূটনৈতিক স্তরে আলোচনা চলছে। সীমান্তে শান্তি বজায় রাখতে দুই দেশের মধ্যে অনেক প্রোটোকল রয়েছে বলেও উল্লেখ করেছেন তিনি। দুই দেশের মধ্যে অনেক চুক্তি স্বাক্ষরিত হয়েছিল বলেও উল্লেখ করেন।

তিনি জানিয়েছেন ভারতের সেনাবাহিনী খুবই দায়িত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে। একদিকে সমস্ত প্রোটোকল মেনে চলার পাশাপাশি ভারতকে রক্ষা করার দায়িত্ব পালন করছে সেনাবাহিনী। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মধ্যস্থতা বার্তা দেওয়ার পরের দিনই এই বিবৃতি দেওয়া হল কেন্দ্রের তরফে।

ট্যুইট করে মধ্যস্থতা করার কথা বলেছেন তিনি। লিখেছেন, ”আমরা ভারত ও চিন উভয়কেই বলেছি যে আমেরিকা প্রস্তুত আছে। সীমান্ত সমস্যা নিয়ে আমরা মধ্যস্থতা করতে রাজি।

গত ৫ মে সন্ধেয় চিনের ২৫০ সেনা যে ঔদ্ধত্য প্রদর্শন করেছে, তার পর থেকেই পরিস্থিতি আরও অবনতির দিকে চলে গিয়েছে। একই রকম ঘটনা ঘটে ৯ মে নর্থ সিকিমে। ৫ তারিখে রীতিমত লোহার রড নিয়ে সংঘাত চলে দুই পক্ষের মধ্যে। পাথর ছোঁড়ার ঘটনা ও ঘটে।

কিছুদিন আগে প্রকাশ্যে এসেছে স্যাটেলাইট ইমেজও। অন্তত ৮০টি চিনা তাঁবু দেখা যাচ্ছে গালোয়ান ভ্যালির কাছে। তাদের সঙ্গে বেশ কিছু মেশিন পত্র আছে বলেও মনে করা হচ্ছে, যা দিয়ে বাংকার তৈরি করা যেতে পারে। এসব দেখে অনুমান করা হচ্ছে ভারত-চিন সীমান্তে তৈরি হওয়া এই নতুন সংঘাত এখনও শেষ হবে না।

সংখ্যায় কম হলেও বেশ কিছু ভারতীয় সেনার তাঁবুও দেখা যাচ্ছে ওই অঞ্চলে। তবে দুই দেশের সেনার ক্যাম্পের মধ্যে বেশ কিছুটা দূরত্ব রয়েছে। Australian Strategic Policy Institute -এর এক সদস্য ওই স্যাটেলাইট ইমেজ প্রকাশ করেছে বলে দাবি ওই সংবাদমাধ্যমের।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।