ফাইল ছবি

স্টাফ রিপোর্টার, কলকাতা: দক্ষিণবঙ্গের তিন জেলায় ঝড় বৃষ্টির সতর্কতা দিয়েছে হাওয়া অফিস। মুর্শিদাবাদ, বীরভূম এবং নদীয়ায় ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়ার গতিবেগ হতে পারে ঘণ্টায় ৪৫ কিলোমিটার।

হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। উত্তরবঙ্গের পাহাড়ি পাঁচ জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের পুরুলিয়া, বাঁকুড়া ,পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, হাওড়া, হুগলী, উত্তর ২৪ পরগণা, দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব মেদিনীপুর ও পশ্চিম মেদিনীপুরে। হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে দার্জিলিং, কোচবিহার, জলপাইগুড়ি আলিপুরদুয়ার, কালিম্পংয়ে।

ঝোড়ো হাওয়া জন্য সতর্কতা জারি করা হয়েছে দার্জিলিং, কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার কালিম্পং, মালদহ উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরের দুই একটি জায়গায়।

কলকাতার জন্য এমন কোনও বিশেষ সতর্কতা বা বৃষ্টির পূর্বাভাস এখনও পর্যন্ত নেই। চলতি সপ্তাহের শহরের তাপমাত্রার দিকে নজর রাখলে দেখা যাচ্ছে মঙ্গলবার সকালে শহরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪ ডিগ্রি সেলসিয়াস; যা স্বাভাবিক। ঝড় না হলেও হাওয়া মঙ্গলবার সন্ধ্যা থেকেই তাপমাত্রা কমে যায়। বুধবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২২.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি কম।

বৃহস্পতিবার এই তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেয়েছে, কিন্তু তা স্বাভাবিকের উপরে যায়নি। এদিন শহরের সর্বনিম্ন তাপমাত্রা মঙ্গলবারের কাছাকাছি ছিল, ২৪.৪ ডিগ্রি সেলসিয়াস হয়েছে, যা স্বাভাবিক। শুক্রবার সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে .৫ ডিগ্রি বেশি। স্বাভাবিক বললেও ভুল হবে না। শনিবার সকালের সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৩ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি বেশি।

বুধবার কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৫.১ ডিগ্রি সেলসিয়াস, বৃহস্পতিবার মেঘ সরে যেতেই সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি কমে ৩২.৭ ডিগ্রি সেলসিয়াস হয়েছিল। শুক্রবার বিশেষ পরিবর্তন হয়নি। সর্বোচ্চ তাপমাত্রা ৩৩.৭ ডিগ্রি সেলসিয়াস,এখনও স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম।

শনিবার ফের নেমেছে সর্বোচ্চ তাপমাত্রা। এদিন সকালে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩২.৮ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে দুই ডিগ্রি কম। দুপুরের দিকে শহরের সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকে ৩৪ ও ২৫ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। এদিন শহরের আর্দ্রতা সর্বোচ্চ ৯৩ শতাংশ, সর্বনিম্ন ৪৭ শতাংশ।