স্টাফ রিপোর্টার , কলকাতা : ২০১৯ এর ডিসেম্বরে মাসে শেষ এমন বেশ কয়েকদিন ধরে ৭২-এর কোঠায় আটকে ছিল পেট্রোলের দাম। তারপরে হঠাৎ করে ২টাকা কমে গেলেও তা স্থায়ী হয়নি। ক্রমে বেড়েছে পেট্রোলের দাম। সেইই হিসেব অনুযায়ী মাস তিনেক পর একই জায়গায় আটকে পেট্রোলের দাম।

আজ বুধবার কলকাতায় পেট্রোলের দাম ৭২.২৯ টাকা। মঙ্গলবারও দাম একই ছিল। ১৬ মার্চ ৭২.৪৫ টাকা থেকে ১৬ পয়সা কমে সেই ৭২.২৯এ এসেছিল পেট্রোলের দাম। তারপর থেকে আজ ২১ মার্চ। দাম আর কমেনি। অর্থাৎ চলতি সপ্তাহে সোমবার শেষ দাম কমছিল।তারপর থেকে দাম একই রয়েছে। এদিন কলকাতায় ডিজেলের দামও দিন দিন আটেক ধরে একই রয়েছে। মঙ্গলবার ৬৪.৬২টাকাই রয়েছে, যা গত সপ্তাহের মঙ্গলবার থেকে একই জায়গায় দাঁড়িয়ে রয়েছে, বাড়েনি যেমন তেমন কমেওনি। দিল্লিতেও ৬৯.৫৯-এ আটকে পেট্রোলের দাম। ডিজেলের দাম দাম আটকে ৬২.২৯ টাকায়।

কিন্তু কেন দাম কলকাতায় একই জায়গায় থমকে? বিশেষজ্ঞরা মনে করছেন, অনেক দিন আগেই শুল্ক চড়িয়েছে কেন্দ্রীয় সরকার। তার প্রভাব প্রথম দিকে তেমন ভাবে পড়েনি কলকাতার পেট্রোলের দামের উপর। এদিকে অপরিশোধিত তেলের দাম ক্রমে কমছিলই। বিশেষজ্ঞরা মনে করছেন। শুল্ক বৃদ্ধির প্রভাব হয়তো সামান্য হলেও বোঝা যাচ্ছে। যার জেরে একটানা এতদিন ধরে পেট্রোলের দাম একই জায়গায় আটকে রয়েছে।

এদিকে সূত্রের খবর , কেন্দ্র ইতিমধ্যেই পেট্রোল ও ডিজেলের ওপর বসানো অতিরিক্ত শুল্কের মাত্রা বাড়াতে ব্যবস্থা নিয়েছে । পেট্রোলের ক্ষেত্রে তা করা হয়েছে লিটার পিছু ১৮ টাকা এবং ডিজেলের ক্ষেত্রে লিটার পিছু ১২ টাকা। আগের থেকে যা লিটার পিছু ৮ টাকা বেশি। যা পেট্রোলের ক্ষেত্রে ১০ টাকা এবং ডিজেলের ক্ষেত্রে লিটার পিছু ৪ টাকা বেশি।