কলকাতা:  সস্তায় এবার ফ্ল্যাট বিক্রি করবে মমতা সরকার। একেবারে শহরের উপকন্ঠে মানিকতলা, নিউ টাউনে নতুন ফ্ল্যাট বিক্রি করছে আবাসন পর্ষদ। কলকাতা ছাড়াও শিলিগুড়ি, দুর্গাপুরেও বেশ কিছু ফ্ল্যাট বিক্রি করা হবে। একেবারে নিম্নবিত্ত, মধ্যবিত্ত এবং উচ্চবিত্তদের জন্যে এই ফ্ল্যাট বিক্রি করা হবে। বিভিন্ন মাপের ফ্ল্যাট পাওয়া যাবে। ফ্ল্যাটের দাম সাড়ে ন’লক্ষ টাকা থেকে ৯৪ লক্ষ টাকা পর্যন্ত। ফ্ল্যাট কেনার জন্য অনলাইনে আবেদন করা যাবে। আবেদনের জন্য অ্যাপ্লিকেশন ফি নেওয়া হচ্ছে না। ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে। আবেদন খতিয়ে দেখার পর লটারির মাধ্যমে ফ্ল্যাট বণ্টন করা হবে বলে জানা গিয়েছে।

রাজ্যের বিভিন্ন জায়গায় আবাসন তৈরি করছে রাজ্য আবাসন পর্ষদ। নিম্নবিত্ত মানুষের কথা ভেবে যেমন এই আবাসন তৈরি করা হচ্ছে, তেমনই উচ্চবিত্তের মানুষরাও বিলাসবহুল আবাসনগুলি কিনতে পারবেন। বাংলা এক সংবাদমাধ্যমে প্রকাশিত খবর মোতাবেক, গত জুলাই মাসে এই ধরণের বেশ কিছু ফ্ল্যাট বিক্রি করেছিল আবাসন পর্ষদ। আর তা বিক্রি করে ৩২ কোটি টাকা আয় হয়েছে। এবার ফের ফ্ল্যাট বিক্রি করে প্রায় ৫০ কোটি টাকা আয় হবে বলে আশা করছেন পর্ষদ আধিকারিকরা।

এবার যে ফ্ল্যাটগুলি বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে তার মধ্যে রয়েছে মানিকতলার পূর্বাহ্ন আবাসন। এছাড়াও নিউটাউনের ইস্টার্ন হাই আবাসনে এইচআইজি ছ’টি, এমআইজি পাঁচটি এবং এলআইজি তিনটি ফ্ল্যাট বিক্রি করা হবে। যেখানে এইচআইজি’র দাম হবে ৭০ থেকে ৭৭ লক্ষ টাকা। এমআইজি’র দাম হবে প্রায় ২৬ লক্ষ টাকা। আর এলআইজি’র দাম হবে সাড়ে ন’লক্ষ টাকা।

একইরকমভাবে নিউটাউনের ইস্টার্ন গ্রোভ, ইস্ট এনক্লেভ, ইস্টার্ন নুক, মিলেনিয়াম টাওয়ার, মুনবিম এবং স্টারলিট আবাসনে এলআইজি, এমআইজি এবং এইচআইজি ফ্ল্যাট বিক্রি করা হবে। এলআইজি’র দর সাড়ে ন’লক্ষ টাকা যেমন আছে, তেমনি এমআইজি’র দর হবে ২৫-২৬ থেকে ৩৫-৩৬ লক্ষ টাকা। নিউটাউনের অন্য আবাসনের তুলনায় এগুলির দাম অনেকটাই সস্তা বলে জানা যাচ্ছে।

শুধু কলকাতায় নয়, শিলিগুড়ি ও দুর্গাপুরে তৈরি ফ্ল্যাট ও ডুপ্লেক্স বিক্রি করা হবে। শিলিগুড়ির হিমালয়কন্যা আবাসনে ১৬টি ডুপ্লেক্স বিক্রি হবে। যার দাম ধরা হয়েছে ৫৭ লক্ষ টাকা। এইচআইজি ফ্ল্যাট বিক্রি হবে আটটি। যার দাম হবে ৪৫ থেকে ৪৮ লক্ষ টাকা। সেখানে ট্রিপ্লেক্স ফ্ল্যাটও রয়েছে। যার দাম ধরা হয়েছে ৮০ লক্ষ টাকা। দুর্গাপুরের শিল্পকানন আবাসনে ২৫টি এইচআইজি ফ্ল্যাটের কাজ শেষ।

সেগুলি প্রায় ৩৮ লক্ষ টাকা দরে বিক্রি করা হবে। শিল্পকানন ফেজ ওয়ানে সাতটি এইচআইজি ডুপ্লেক্স বাংলো রয়েছে। যেগুলির দাম ৩৮ লক্ষ টাকা। আর ফেজ টু’তে রয়েছে ন’টি বাংলো রয়েছে। যার দাম রয়েছে ৪৪ লক্ষ টাকা। গরিব মানুষ থেকে উচ্চবিত্তের বসবাসের জন্য ফ্ল্যাট ও ডুপ্লেক্স বাংলো রয়েছে। তা কেনার সুযোগ এনে দিল পর্ষদ।