নয়াদিল্লি: ২০২৫ সালের মধ্যে শক্তিশালী এয়ার ডিফেন্স মিশাইল সিস্টেম হাতে পাবে ভারত যার, এমনটাই জানিয়েছে রাশিয়ার মুখ্য ডেপুটি চিফ রোমান বাবুশকিন।

শুক্রবার সংবাদমাধ্যমের মুখোমুখি জানিয়েছেন, “রাশিয়ার কাছে বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ প্রতিরক্ষা ব্যবস্থা আছে যা ভারতের প্রতিরক্ষা ব্যবস্থায় যুক্ত করা হবে”।

এয়ার টু ডিফেন্স মিসাইল হিসেবে বিশ্বজোড়া খ্যাতি রয়েছে রাশিয়ার এই এস-৪০০ মিসাইলের। বিশেষ করে এই মিসাইল এক জায়গা থেকে অন্য জায়গায় নিয়ে যাওয়া সহজ, একইসঙ্গে অব্যর্থ নিশানা লাগাতেও এর জবাব নেই। ট্রাকের আকারে তৈরি লঞ্চপ্যাড থেকেই সহজে নিশানা লাগানো যায় এই মিসাইল দিয়ে। আকাশে ভাসমান শত্রুপক্ষের যে কোনও যুদ্ধবিমান, বা আগত কোনও মিসাইলকে মুহূর্তের মধ্যে ধ্বংস করেতে সক্ষম এই মিসাইল।

বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর আগামী ২২ মার্চ রাশিয়া সফরে যোগ দিয়ে উড়ে যাচ্ছেন। রাশিয়া, ভারত এবং চিনের ত্রিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হবে সেখানে। ওই সফরের মাধ্যমেই এস-৪০০ দেশে আসার রাস্তা আরও প্রসস্থ হবে বলে মনে করা হচ্ছে।

৪০০ কিলোমিটারের মধ্যে থাকা যে আকাশে ভাসমান কোনও বস্তুতে অব্যর্থ নিশানা হানতে সক্ষম এস-৪০০। এই বিশেষত্বের সঙ্গে মিলিয়েই এর নামকরণ করেছে রাশিয়া। রাশিয়া বাদে গোটা বিশ্বে একমাত্র ভারতের হাতে এই অত্যাধুনিক মিসাইল থাকবে বলে জানা যাচ্ছে।