স্টাফ রিপোর্টার, কলকাতা:রাজ্যজুড়ে আইনশৃঙ্খলা অবনতি নিয়ে উঠতে-বসতে বিরোধীদের তোপের মুখে পড়তে হচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশাসনকে৷ তাই শুক্রবার নবান্নে রাজ্য মন্ত্রিসভার ক্যাবিনেট বৈঠকে একঝাঁক নতুন থানা তৈরির প্রস্তাব পাশ হল। ধুলাগড়, ডোমজুড়, সাঁকরাইল এই তিনটি এলাকাকে হাওড়া পুলিশ কমিশনারেটের আওতায় নিয়ে আসার সিদ্ধান্তে শিলমোহর পড়ল এদিন।

একইসঙ্গে রাজ্যে আরও নতুন পাঁচটি থানা তৈরির সিদ্ধান্তও নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা। ইকোপার্ক, টেকনো সিটি নিউটাউন পুলিশ স্টেশন, জলঙ্গি, সাগরপাড়া ও পুজালী। মুর্শিদাবাদের জলঙ্গী ভেঙে সাগরপাড়া থানা, নিউটাউন থানা ভেঙে দুটো থানা করা হচ্ছে। ইকোপার্ক থানা ও টেকনোসিটি নিউটাউন থানা। এবং পুজালী আউটপোস্টকে করা হল নতুন থানা।এই বদলে এলাকার আইন শৃঙ্খলা, ট্রাফিক-সহ সমস্ত দিকেই নজর দেওয়া আরও সহজ হবে বলেই মনে করেছে প্রশাসনিক দফতর।

অন্যদিকে, থানার সঙ্গে রাজ্যে তৈরি হবে আরও নতুন একটি বেসরকারী বিশ্ববিদ্যালয়। শুক্রবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্তও নেওয়া হয়। স্বামী বিবেকানন্দের নামে এই বিশ্ববিদ্যালয়ের নামকরণ হবে বলে নবান্নতে সাংবাদিক বৈঠকে জানিয়েছেন পুর ও নগরোন্নয়নমন্ত্রী ফিরহাদ হাকিম। এদিন নবান্নে রাজ্য মন্ত্রিসভার বৈঠকে এই বিশ্ববিদ্যালয় তৈরির প্রস্তাব পাস হয়ে গেলেও নিয়ম অনুসারে বিধানসভা অধিবেশনে বিল নিয়ে আসতে হবে।

মন্ত্রী জানিয়েছেন, আগামী বিধানসভা অধিবেশন শুরু হচ্ছে ২৬ অগাস্ট। সেই অধিবেশনেই বিল আনা হবে। পাশ হওয়ার পরে এই বিশ্ববিদ্যালয় কোথায় তৈরি হবে তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।