ফাইল ছবি

মুম্বই:  রাজ্য সরকারি কর্মীদের জন্যে সুখবর। সপ্তাহে আর ছ’দিন কাজ করতে হবে না এই রাজ্যের সরকারি কর্মীদের। এবার থেকে মাত্র পাঁচদিন কাজ করতে হবে সরকারি কর্মীদের। এমনটাই নির্দেশিকা জারি করতে চলেছে মহারাষ্ট্র সরকার। আগামী ২৯ ফেব্রুয়ারি থেকে নয়া এই নির্দেশিকা কার্যকর হতে চলেছে। আর এই নির্দেশিকা কার্যকর হলে মহারাষ্ট্রের সরকারি কর্মীরা সপ্তাহে পাঁচদিন কাজ করবে। তবে এখনকার থেকে নয়া নিয়মে আরও ৪৫ মিনিট বেশি কাজ করতে হবে সরকারি কর্মীদের। তবে পরপর দুদিন ছুটি থাকছে কর্মীদের। সরকারের এই সিদ্ধান্তে খুশি সে রাজ্যের সরকারি কর্মীরা।

সরকার মনে করছে সপ্তাহে পাঁচদিন কাজের ক্ষেত্রে কর্মীদের জীবনের গুণগত মান বৃদ্ধি পাবে। পাশাপাশি সরকারেরও খরচ অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে। বিশেষ করে তেল এবং ইলেকট্রিকের ক্ষেত্রে যে একটা বিশাল খরচ তা অনেকটাই কমে আসবে বলে মনে করছে রাজ্য সরকার। উল্লেখ্য, দীর্ঘদিন ধরে সপ্তাহে পাঁচদিনের কাজের দাবিতে আন্দোলন চালিয়েছেন সরকারি কর্মী ইউনিয়নগুলি। অবশেষে তাঁদের সিদ্ধান্ত মহারাষ্ট্র সরকার মেনে নেওয়াতে খুশি ইউনিয়নগুলি। তবে বলে রাখাটা প্রয়োজন, বর্তমানে সে রাজ্যের কর্মীরা সমস্ত রকম সরকারি ছুটিগুলি এবং মাসের সেকেন্ড এবং ফোর্থ শনিবার ছুটি উপভোগ করেন।

প্রকাশিত সংবাদমাধ্যমে জানা গিয়েছে, সে রাজ্যে ৯টা ৪৫ মিনিট থেকে এতদিন বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত কাজ করতেন সরকারি কর্মীরা। নয়া নিয়ম মোতাবেক সকাল ৯ টা ৪৫ মিনিট থেকে শুরু করে সন্ধ্যা ৬টা ১৫ মিনিট পর্যন্ত কাজ করতে হবে একজন সরকারি কর্মীকে। তবে মাঝে ১ টা থেকে ২টোর আধ ঘন্টা টিফিনের জন্যে সময় রাখা হয়েছে।

উল্লেখ্য, সপ্তাহে পাঁচদিনের কাজের রীতি দীর্ঘদিন ধরে বাংলাতে রয়েছে।