লন্ডন: ইংল্যান্ডের ডার্বিশয়ারে লেডিবাওয়ার রিজার্ভারে একটি বিশালাকায় ‘প্লাগ হোল’ বা ঘূর্ণির খুব কাছে দু’ই মৎস্যজীবী ছোট্ট নৌকো নিয়ে চলে যাওয়ার পর থেকে জন সাধারণের কাছে একটি বিজ্ঞপ্তি জানিয়ে ওই ঘূর্ণি এড়িয়ে যাওয়ার কথা জানিয়েছেন রিজার্ভার কর্তৃপক্ষ। কিন্তু, ওই দুই মৎস্যজীবীর এই ‘দুঃসাহসিক’ কাণ্ডটি ভিডিও বন্দী করায় তা রীতিমত সাড়া ফেলে দিয়েছে সোশ্যাল মিডিয়ায়।
যিনি এই ভিডিও বন্দি করেছেন সেই ফ্লো নেলসন তাঁর দু’টি পোষা কুকুরকে নিয়ে ঘুরতে বেরিয়েছিলেন তখনই তাঁর চোখে পড়ে এই ঘটনাটি।

এই প্রসঙ্গে বলতে গিয়ে নেলসন জানান, “প্রথমে আমি ভেবেছিলাম হয়তো ওরা স্রোতের টানে ভেসে যাচ্ছে। কিন্তু, তারপর আমি দেখি ওরা ওইদিকেই প্যাডেল করছে। তখনই বুঝি ইচ্ছাকৃত ভাবেই ওরা ওই ঘূর্ণির কাছাকাছি চলে যাচ্ছে।”

তবে বিপদ ঘটেনি, স্রোতের টানে নৌকো ভাসিয়ে দিলেও সঠিক সময়েই ঘূর্ণির থেকে নিজেদের সরিয়ে নেন দুই মৎস্যজীবী। ঘটনার কথা বলতে গিয়ে ফ্লো নেলসন আরও বলেন, “আমি যখন দেখি ওরা ঘূর্ণির খুব কাছে গিয়েও নৌকো ঘুরিয়ে নিয়েছে তখন আমি ভিডিও করা বন্ধ করে দি। ভগবান সহায় যে কোনও দুর্ঘটনা ঘটেনি।”

উল্লেখ্য, ডার্বিশয়ারের লেডিবাওয়ার রিজার্ভারে মোট ২টি বিশালাকায় ‘প্লাগ হোল’ বা ঘূর্ণি আছে যা ডারউইন্ট নদীর অতিরিক্ত জল সুড়ঙ্গের মাধ্যমে বের করে দেয়। এই দু’টি ঘূর্ণির ব্যাপারে এলাকার সবাইই পরিচিত। নদীতে নৌকো চালানো হলেও এড়িয়েই চলেন সাধারণ মানুষ। কিন্তু, এই দু’ই মৎস্যজীবীর কীর্তিতে দুশ্চিন্তার ভাঁজ দেখা দিয়েছে রিজার্ভার কর্তৃপক্ষের কপালে। বিজ্ঞপ্তি প্রকাশ করে এই ঘূর্ণি থেকে জনগনকে সতর্কও করা হয়েছে।

তবে, সোশ্যাল মিডিয়ায় রীতিমত ভাইরাল হয়ে উঠেছে এই ভিডিও। যদি, ওই অন্ধকূপে ডুবে যেত ছোট্ট নৌকাটা! সেই ভেবেই হাড় হিম হয়ে আসছে নেটিজেনদের।