মেদিনীপুর:  দিঘা জুড়ে এখন সাজো সাজো রব। দুদিন ধরে বিশ্ব বাণিজ্য সম্মেলন চলছে সেখানে। দেশ-বিদেশের একাধিক শিল্পপতি উপস্থিত সেখানে। রয়েছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেই সময়ই বিরল ঘটনা দিঘার বুকে।

পড়ুন আরও- আচমকা প্রবল জলোচ্ছ্বাস দিঘায়, সরিয়ে নেওয়া হল পর্যটকদের

আজ বৃহস্পতিবার সকালে দিঘা সমূদ্রে মাছ ধরতে যাওয়া একটি ট্রলারের জালে ধরা পড়ল বিশালাকায় অদ্ভুত দর্শন মাছ। যা নিয়ে রীতিমত দিঘায় উপস্থিত মানুষের মধ্যে কৌতূহল বেঁধে যায়। বিশালাকার এই মাছ দেখে সাধারণ মানুষজন থেকে সবাই ক্যামেরাবন্দি করতে থাকেন সেই মাছের ছবি। মৎস্যজীবিদের সূত্রে জানা গিয়েছে, বিশাল এই মাছটির ওজন প্রায় ৫ থেকে ৭ কুইন্টাল। এবং কলকাতার এক ব্যাবসায়ী মাছটিকে নিলামে কিনে নিয়েছেন বলেও জানা গিয়েছে। দিঘা মোহনার মাছের বাজারে সেটি নিলামে বিক্রী হয়েছে। জানা গিয়েছে, প্রায় ২৫ হাজার মূল্যে এটি বিক্রি হয়েছে।

দিঘা ফিসারম্যান এন্ড ফিস ট্রেডার্স অ্যাসোসিয়েশানের পদাধিকারী শ্যামসুন্দর দাস জানিয়েছেন, এই মাছটি আসলে বিশালাকৃতির তিল শঙ্কর মাছ। এই মাছের শরীরের অংশ গুরুত্বপূর্ণ ওষুধ তৈরির কাজে লাগে। তবে এমন মাছ সচরাচর জালে ধরা পড়ে না বলেই মৎস্যজীবিদের দাবী। দিঘা মোহনার মৎস্যজীবিদের সূত্রে জানা গিয়েছে, স্থানীয় মৎস্যজীবি রতন জানা ট্রলারের জালে ধরা পড়ে এই অদ্ভুত দর্শন মাছটি।

অনেকেই বলেন, এই মাছ নাকি মানুষকেও খেয়ে নেয়। যদিও এই কথার কোনও প্রামান্য সত্যতা নেই। তবে মাছটি বেশ বড়। এবং সেটিকে দেখলেও প্রথমে ভয় লাগা স্বাভাবিক। ট্রলারে থাকা মৎস্যজীবিরা জানান, জালে মাছটি উঠে আসার পরেই তাঁদের মধ্যে আলোড়ন পড়ে যায়। মাছটি জালের মধ্যে পড়ে ছটফট করছিল। আর সেটিকে বিক্রী করে বেশ ভালো মুনাফা হয়েছে বলেও জানিয়েছেন তাঁরা।