ক্যালিফোর্নিয়াঃ  গত কয়েকদিন আগেই ক্যালিফোর্নিয়ার উপর দিয়ে বয়ে গিয়েছে ভয়ঙ্কর ঝড়। আর তা আছড়ে পড়ার পরেই সে দেশের ড্রাকেস সমুদ্রসৈকত ভরে গিয়েছে অদ্ভুত দেখতে এক প্রাণীতে। কয়েক হাজার এমন প্রাণী সমুদ্রসৈকতে ঘুরে বেড়াচ্ছে। অনেকেই বলছেন এগুলি নাকি ‘পেনিস ফিস’। ‘পেনসি ফিস’ নাম দেওয়ার পিছনেই রয়েছে নির্দিষ্ট কারণ। সমুদ্র সৈকতে যে সমস্ত প্রাণী উঠে এসেছে সেগুলি দেখতে অনেকটাই পুং যৌনাঙ্গের মতো! ফলে অনেকেই এই বিষয়টি নিয়ে হাসিমশকরা করছেন।

জানা গিয়েছে, এই পিনস ফিস দেখতে অনেকটাই লম্বা। প্রায় ১০ ইঞ্চি লম্বা এটি। ক্যালিফোর্নিয়ার সমুদ্রসৈকতে প্রথম দেখতে পান ইভান পার নামে এক বিজ্ঞানী। তিনি দ্য ওয়াইল্ড লাইফ সোসাইটির পশ্চিম বিভাগের বায়োলজিস্ট হিসাবে কর্মরত বলে জানা গিয়েছে।

তিনি জানিয়েছেন, এটা সত্যি যে প্রাণীটিকে একেবারে পুং যৌনাঙ্গের মতোই দেখতে। বেশিরভাগ সময়েই এগুলি জলের তলায় থাকে। কোনও মাছ নয়, এক ধরণের জলজ কীট হিসাবেই এই প্রাণীগুলিকে ব্যাখ্যা করেছেন পার। এদের জ্ঞানসম্মত নাম উরেছিস ইউনিসিঙ্কটাস। তাদের ‘ফ্যাট ইনকিপার ওর্মস’ বলেও ডাকা হয় বলে জানানো হয়েছে।

এই প্রাণীগুলিকে বেশিরভাগ সময়ে একেবারে জলের গভীরে থাকে। সাধারণত ব্যাক্টেরিয়া, প্ল্যাঙ্কটন ও কাদায় মধ্যে থাকা খনিজ খেয়ে বেঁচে থাকে। অনেক বছর বাঁচে এগুলি। কিন্তু হঠাত করে সমুদ্র সৈকতে এই পরিমাণ প্রাণী হাজার হাজার সমুদ্র সৈকতে উঠে আসায় বিভিন্ন জল্পনা তৈরি হয়েছে। তাহলে উষ্ণায়নের প্রভাবেই এহেন ঘটনা ঘটছে, বিষয়টি নিয়ে ইতিমধ্যে গবেষণা শুরু করে দিয়েছে একদল বিজ্ঞানীরা।