কোচি: ইতিহাসে এই প্রথম এমন বিরল ঘটনা ঘটল। মন্দিরে তপসিলি পুরোহিত হচ্ছেন। ঘটনাটি ঘটেছে কেরলের স্ব-শাসিত শীর্ষ মন্দির কর্তৃপক্ষ ট্রাভাঙ্কার দেবোস্বম বোর্ডের(টিডিবি) নিয়ন্ত্রিত কোন মন্দিরে । সেখানে পুরোহিত পদে নিযুক্ত করা হয়েছে তপশিলি উপজাতির এক ব্যক্তিকে।

তবে নজিরবিহীন এমন পদক্ষেপের ক্ষেত্রে এই একজনই একমাত্র নন। এছাড়া তপশিলি জাতির ১৮জনকে নিয়োগ করা হবে মন্দিরের পুরোহিত পদে। তবে তা পার্ট টাইম তথা আংশিক সময়ের জন্য।

টিডিবি-র আওতায় এই দক্ষিণের রাজ্য রয়েছে ১২০০বেশি মন্দির। এইসব মন্দিরগুলির মধ্যে অন্যতম বিখ্যাত হল শবরীমালা আয়াপ্পাদেবের মন্দির।

দেবোস্বম মন্ত্রী কাদাকম পল্লী সুরেন্দ্রন জানিয়েছেন, এই প্রথম এই মন্দির কর্তৃপক্ষ তাদের আওতাধীন মন্দিরগুলিতে পুরোহিত পদের জন্য তপশিলি উপজাতি ব্যক্তিকে নিয়োগ করছে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

করোনা পরিস্থিতির জন্য থিয়েটার জগতের অবস্থা কঠিন। আগামীর জন্য পরিকল্পনাটাই বা কী? জানাবেন মাসুম রেজা ও তূর্ণা দাশ।