মস্কো: ছয় দশক পার হয়েছে। আরও হিসেব মেলালে হয় ৬৩ বছর আগে মানুষের মহাকাশ গমন সম্ভব করেছিল ততকালীন কমিউনিস্ট সোভিয়েত ইউনিয়ন। স্পুটনিক-১ মহাকাশযানের সেই সাফল্যের প্রতি সম্মান জানিয়ে রাশিয়ার আবিষ্কৃত করোনাভাইরাসের টিকার নাম রাখা হয়েছে।

পড়ুন আরও- অপেক্ষা আর মাত্র কয়েক মাসের, শীঘ্রই ভারতের বাজারে অক্সফোর্ডের করোনা টিকা

রুশ সংবাদ সংস্থা তাস জানাচ্ছে এই খবর। প্রতিবেদনে বলা হয়েছে, করোনার টিকার নাম রাখা হয়েছে স্পুটনিক-৫। ১৯৫৭ সালে বিশ্বের প্রথম মহাকাশযান স্পুটনিক-১ সফল ভাবে মহাকাশ প্রদক্ষিণ করতে শুরু করে। তাস সংবাদ সংস্থা জানাচ্ছে, মানব ইতিহাসে অবিস্মরণীয় সেই অধ্যায় রচিত হয়েছিল সোভিয়েত ইউনিয়ন। সেই যাত্রা কে সম্মান জানিয়েই এই টিকার নাম।

পড়ুন আরও- বিশ্বের প্রথম করোনা ভ্যাক্সিন গ্রহণ করেছেন পুতিনের মেয়ে

মঙ্গলবার মস্কো থেকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন টিকা আবিষ্কার ও বিশ্বজোড়া সেটা ছড়িয়ে দেওয়ার বার্তা দিয়েছেন। তিনি জানান, ইতিমধ্যেই এই টিকা তাঁর এক কন্যার দেহে প্রবেশ করানো হয়েছে। তাস জানাচ্ছে,টিকা নেওয়ার পর পুতিন কন্যার প্রথমদিকে একটু জনের এসেছিল।

পরে সব ঠিক হয়ে যায়। তিনি সুস্থ আছেন। স্পুটনিক-৫ টিকা ঘিরে বিশ্ব জুড়ে শোরগোল। কারণ, রাশিয়ার আগে আর কোনও দেশ এখনও টিকা বাজারজাত করার কথা জানায়নি। ইংল্যান্ডের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের আবিষ্কার করা টিকা আত্মপ্রকাশ করলেও এখনও চূড়ান্ত পরীক্ষার পর্যায়ে।

কখনও লাল সোভিয়েত তো কখনও ধনতান্ত্রিক রাশিয়া। মস্কো থেকে বারবার এসেছে সু-বার্তা। মহাকাশ গমন থেকে করোনার টিকা বারবার চমক। রুশ প্রতিরক্ষা মন্ত্রকের সঙ্গে যৌথভাবে এই টিকা তৈরি করেছে গামালেয়া রিসার্চ ইনস্টিউট।

স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, চিকিৎসার সঙ্গে যুক্ত ব্যক্তি ও বয়স্কদের আগে এটি দেওয়া হবে। এর আগে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) প্রধান ক্রিমিল দিমিত্রিভ জানিয়েছিলেন, স্পুটনিকের মহাকাশ যাত্রা দেখে বিশ্ব চমকে গিয়েছিল। আমেরিকানরা যেমন অবাক হয়েছিল।

এবারেও একই ঘটনা ঘটবে। করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরিতে বিশ্ববাসী অবাক হয়ে রাশিয়ার সাফল্য দেখবে।

রাশিয়ার স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাশকো জানিয়েছেন, এটাই বিশ্বের প্রথম করোনা ভ্যাকসিন।রাশিয়াতেই তৈরি হয়েছে। ওয়ার্ল্ডোমিটার জানাচ্ছে, করোনার হামলায় রাশিয়াতে মৃত্যু হয়েছে হয়েছে ১৪ হাজার ৭০০ জনের বেশি। আক্রান্তের সংখ্যা ৮ লক্ষ ৭৭ হাজারের বেশি

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও