সৌপ্তিক বন্দ্যোপাধ্যায়, কলকাতা : দেশের বহু রাজ্যের পর আজ থেকে পশ্চিমবঙ্গেও শুরু হতে চলেছে লকডাউন। লকডাউনের সোজা অর্থ জরুরি পরিষেবা ছাড়া সমস্ত কিছুই বন্ধ থাকবে। আজ বিকেল পাঁচটা থেকে তা শুরু হতে চলেছে রাজ্যে। কিন্তু বিশ্বে প্রথম লকডাউন কোথায় হয়েছিল জানেন?

৯/১১ হামলায় ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ভেঙে পড়ার পর আমেরিকায় প্রথম ঘোষিত হয়েছিল লকডাউন। একবার ফিরে দেখা যাক কি হয়েছিল সেদিন? ২০০১ সালের ১১ সেপ্টেম্বরের আমেরিকানদের কাছে আজও দুঃস্বপ্নের মতো। জঙ্গি সংগঠন আল-কায়দা আমেরিকার মাটিতে অকল্পনীয় সন্ত্রাসী হামলা চালায়। ১৯ জন সশস্ত্র জঙ্গির ধারাবাহিক সেই বিমান হামলার ঘটনা আমেরিকার মাটিতে বহিঃশক্তির চালনো সবচেয়ে বড় আক্রমণ বলে বিবেচনা করা হয়।

সকাল ৮টা ৪৬ মিনিটে বোস্টন থেকে উড়ে আসা ‘আমেরিকান এয়ারলাইনস ফ্লাইট ১১’ নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের উত্তর ভবনটিতে প্রথম হানা দেয়। ১৭ মিনিট পরে বোস্টন থেকে উড়া আসা দ্বিতীয় বিমান ‘ইউনাইটেড এয়ারলাইন্স ফ্লাইট ১৭৫’ যখন ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের দক্ষিণ টাওয়ারটিতে হানা দেয়। ওই দিন জঙ্গিরা বিমানবন্দরের নিরাপত্তা ফাঁকি দিয়ে মোট চারটি বিমান হাইজ্যাক করে। এরপর নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগণ ও পেনসিলভ্যানিয়ায় বিধ্বস্ত করা হয় এসব বিমান। এই ঘটনায় আনুমানিক ৩ হাজার মানুষ মারা যান। এর মধ্যে ২ হাজার ৭৫০ জন মারা যান নিউইয়র্কে, ১৮৪ জন মারা যান পেন্টাগণে, ৪০ জন মারা যায় পেনসিলভ্যানিয়ায়।

এছাড়া উদ্ধারকাজ চালাতে গিয়ে চার শতাধিক পুলিশ কর্মকর্তা ও অগ্নিনির্বাপককর্মী প্রাণ হারান। হামলার মূলে ছিল আল কায়দা নেতা ওসামা বিন লাদেন। ইতিহাসে প্রথমবারের মতো ন্যাটোভুক্ত দেশগুলোকে আর্টিকেল ৫ বাস্তবায়নের জন্য আহ্বান জানানো হয়। এক্ষেত্রে যৌথ আত্মরক্ষা মনে করে সে বছরই অক্টোবরের ৭ তারিখে আফগানিস্তানে হামলা চালায় মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক বাহিনী।

কয়েক মাসের মধ্যেই আল কায়েদার অনেক নেতাকে হত্যা করা হয় ও বন্দি করা হয়। তবে ধরা-ছোঁয়ার বাইরেই থেকে যান টুইন টাওয়ার হামলার মূল নায়ক ও আল কায়দা নেতা ওসামা বিন লাদেন। টুইন টাওয়ার হামলার প্রায় ১০ বছর পর মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার নির্দেশে ২০১১ সালের ২ মে পাকিস্তানের অ্যাবটাবাদের একটি বাড়িতে অভিযান চালিয়ে লাদেনকে হত্যা করে মার্কিন নেভি সিল সদস্যরা। এরপর ২০১৩তে বোস্টন এবং ২০১৫-তে প্যারিসে হামলার পর ব্র্যাসেলস-এ লকডাউন ঘোষণা করে হয়েছিল।

Proshno Onek II First Episode II Kolorob TV