নিউ ইয়র্ক: বেশ কিছুদিন ধরেই ফোল্ডেবল স্মার্টফোনের কথা শোনা যাচ্ছে। অর্থাৎ কাগজের মত ভাঁজ হয়ে যাবে আস্ত স্মার্টফোন। এমনই প্রযুক্তি আসছে বাজারে। স্যামসাং এই ধরনের একটি স্মার্টফোনের ওপর কাজ করছে যা ফোল্ডেবেল হবে এবং এতে ৭.৩ ইঞ্চির ডিসপ্লে থাকবে। তবে সম্প্রতি জানা গিয়েছে, হুয়াই এই জাতীয় কিছু একটা করতে চলেছে। শোনা যাচ্ছে যে কোম্পানি বিশ্বের প্রথম ফোল্ডেবেল স্মার্টফোন নভেম্বর মাসে লঞ্চ করতে পারে।

যদি এই খবর সত্যি হয়, তাহলে এটি বিশ্বের প্রথম এমন ফোন হবে। আর এছাড়া এদিক দিয়ে কোম্পানি স্যামসংকে এই ক্ষেত্রে টেক্কা দিতে পারে।

Axon M হিসেবে গত বছর একটি ফোল্ডেবেল স্মার্টফোন দেখা গিয়েছে। তবে এই ডিভাইসটি সম্পূর্ণ ভাবে ফোল্ডেবেল নয়, এটি আলাদা একটি স্ক্রিনের সঙ্গে যুক্ত করা হয়েছে। কিন্তু Huawei তাদের পরবর্তী ফোনে এমন কিছু একটা করতে চলেছে এই স্মার্টফোনটিতে একটি OLED প্রযুক্তি ব্যবহার করা হবে। এই স্মার্টফোনটিতে ব্যান্ডেবেল OLED প্রযুক্তি ব্যবহার করা হতে পারে।

এই স্মার্টফোনটি নভেম্বরের কাছাকাছি সময়ে লঞ্চ করা হতে পারে। আর এই জন্য এও জানা গেছে যে এর কারণ এই ফোনটি নিয়ে কোম্পানি দুটির মধ্যে সোজাসুজি প্রতিযোগিতা হবে।

লাল-নীল-গেরুয়া...! 'রঙ' ছাড়া সংবাদ খুঁজে পাওয়া কঠিন। কোন খবরটা 'খাচ্ছে'? সেটাই কি শেষ কথা? নাকি আসল সত্যিটার নাম 'সংবাদ'! 'ব্রেকিং' আর প্রাইম টাইমের পিছনে দৌড়তে গিয়ে দেওয়ালে পিঠ ঠেকেছে সত্যিকারের সাংবাদিকতার। অর্থ আর চোখ রাঙানিতে হাত বাঁধা সাংবাদিকদের। কিন্তু, গণতন্ত্রের চতুর্থ স্তম্ভে 'রঙ' লাগানোয় বিশ্বাসী নই আমরা। আর মৃত্যুশয্যা থেকে ফিরিয়ে আনতে পারেন আপনারাই। সোশ্যালের ওয়াল জুড়ে বিনামূল্যে পাওয়া খবরে 'ফেক' তকমা জুড়ে যাচ্ছে না তো? আসলে পৃথিবীতে কোনও কিছুই 'ফ্রি' নয়। তাই, আপনার দেওয়া একটি টাকাও অক্সিজেন জোগাতে পারে। স্বতন্ত্র সাংবাদিকতার স্বার্থে আপনার স্বল্প অনুদানও মূল্যবান। পাশে থাকুন।.

জীবে প্রেম কি আদৌ থাকছে? কথা বলবেন বন্যপ্রাণ বিশেষজ্ঞ অর্ক সরকার I।