নিউ ইয়র্ক: পৃথিবীর সৌরজগতের বাইরে থেকে দেখা গেল এক বিশেষ জ্যোতি। ১৮ আলোকবর্ষ দূরের সেই আলো নাকি দেখতে পেয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা। এই আলো আগে দেখা সব আলোর থেকে ১০,০০০ গুন তীব্র বলে জানা গিয়েছে। আর এই আলো দেখতে পাওয়ার পরেই নতুন আশার আলোয় বুক বাঁধতে শুরু করে দিয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা।

এই ধরনের আলো সাধারণত খুব উঁচু জায়গায় দেখা যায়। উত্তর মেরুতে যে ‘অরোরা বোরিয়ালিস’ দেখা যায় এই জ্যোতিটিও তেমন বলে জানিয়েছেন মহাকাশ বিজ্ঞানীরা। গবেষকরা এই জ্যোতির নাম দিয়েছেন  LSR J1835+3259। কিন্তু কি এই জ্যোতি? তা নিয়ে অবশ্যই এখনও ধোঁয়াশা রয়েছে মহাকাশ বিজ্ঞানীদের মধ্যে। তবুও মহাকাশ বিজ্ঞানীরা মনে করছেন, এটা সম্ভবত বহু তারার সম্মিলিত জ্যোতি। এই জ্যোতি আরও একটি সৌরজগতের সন্ধান দিচ্ছে বলেও মনে করা হচ্ছে।

এই ধরনের আলো তৈরি হয় কসমিক রে, সোলার উইন্ড ও ম্যাগনেটোস্ফেরিক প্লাজমা মিলিত হবে। আমেরিকা, আয়ারল্যান্ড, জার্মানি, রাশিয়া, বুলগেরিয়ার বিজ্ঞানীরা সম্মিলিতভাবে এই বিষয় গবেষণা চালাচ্ছে। যদিও এই বিষয়ে এখনও গবেষণা প্রয়োজন বলে মনে করছেন বিজ্ঞানীরা। পুরো আলোর উৎসে পৌঁছতে আরও গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা।