স্টাফ রিপোর্টার, কলকাতা: নাগরিক আইন নিয়ে বিক্ষোভের আঁচ এরাজ্যেও লেগেছে। প্রায় গোটা রাজ্যেই ক্রমশ উত্তপ্ত হয়ে উঠছে। এই পরিস্থিতিতে কড়া বার্তা দিলেন মেয়র তথা মন্ত্রী ফিরহাদ হাকিম। বিক্ষোভকারীদের উদ্দেশ্যে বলেন, বাংলায় নয়, ক্ষমতা থাকলে অমিত শাহর বাড়ির সামনে গিয়ে মস্তানি করুন। হাওড়ার উলুবেড়িয়া, মুর্শিদাবাদের বেলডাঙা, বহরমপুর-সহ বিভিন্ন এলাকায় অশান্তি শুরু হয়েছে। অশান্তি ছড়িয়েছে কলকাতাতেও।

কোথাও রেললাইন, কোথাও জাতীয় সড়ক অবরোধ করে আগুন জ্বালিয়ে দিয়েছেন বিক্ষোভকারীরা। রাজ্যে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আইনকে সম্মান জানানোর আহ্বান জানিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড়। রাজ্যে শান্তিশৃঙ্খলা বজায় রাখার আবেদন করে কলকাতার মেয়র ফিরহাদ হাকিম বলেন, ‘যারা এই ধরনের রাস্তা আটকাচ্ছে, তারা বিজেপির হাত শক্ত করছে। বাংলা সেকুলার জায়গা। এখানে মস্তানি করা ঠিক হয়নি। দম থাকে তো অমিত শাহ বাড়ির সামনে গিয়ে করুন।”

ফিরহাদ আরও বলেন,”সব জাতি-ধর্ম মিলে একসঙ্গে লড়াই করতে হবে। গণতান্ত্রিক পথে বিলের বিরোধিতা করব। এর মানে এই নয় যে রাস্তায় নেমে ঝামেলা করতে হবে। সীমানা পেরিয়ে বিহারে করো না! এর আমি তীব্র নিন্দা করছি।” ফিরহাদের বক্তব্য, যারা গন্ডগোল করছে তাঁর আখেরে বিজেপিরই সুবিধা করে দিচ্ছে। এদিন ক্যাবের প্রতিবাদে উলুবেড়িয়া স্টেশনে বিক্ষোভের জেরে বিপর্যস্ত হয়ে পড়ে দক্ষিণ-পূর্ব শাখার ট্রেন চলাচল। এছাড়া কলকাতার পার্ক সার্কাসে রাস্তা অবরোধ করে টায়ার জ্বালিয়ে দেখানো হয় বিক্ষোভ। তার জেরে দীর্ঘক্ষণ যানজটে সৃষ্টি হয়।