ব্যারাকপুর : “রাজ্যে অগ্নি নির্বাপন ব্যবস্থাকে আধুনিকীকরণ করা হচ্ছে, খুব শীঘ্রই রাজ্যে আসছে ফায়ার রোবট । রাজ্য জুড়ে চলছে ফায়ার অডিট । ঢেলে সাজানো হচ্ছে দমকল বিভাগকে”, উত্তর ২৪ পরগনার ব্যারাকপুর মঙ্গলপান্ডে উদ্যানে ৬৮ তম সারা ভারত পুলিশ ফুটবল প্রতিযোগিতার উদ্বোধন করতে এসে একথা বললেন রাজ্যের দমকল মন্ত্রী সুজিত বসু ।

রবিবার সকালে ৬৮ তম বি এন মল্লিক সারা ভারত পুলিশ ফুটবল প্রতিযোগিতা শুরু হল ব্যারাকপুর পুলিশ ট্রেনিং কলেজের মঙ্গলপান্ডে উদ্যানে । অনুষ্ঠানের উদ্বোধন করেন রাজ্যের দমকল মন্ত্রী সুজিত বসু ।

ভারতবর্ষের বিভিন্ন রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে মোট ৩৪ টি দল এই ফুটবল প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে এবছর । ফুটবল প্রতিযোগিতা ৮ তারিখ থেকে শুরু হয়ে চলবে ১৭ই ডিসেম্বর পর্যন্ত । রবিবার বেলুন আকাশে উড়িয়ে এই পুলিশ ফুটবল প্রতিযোগিতার উদ্বোধন করেন রাজ্যের দমকল মন্ত্রী সুজিত বসু ।

এদিনের উদ্বোধনী অনুষ্ঠান শেষে দমকল মন্ত্রী সুজিত বসুকে দিল্লির অগ্নিকাণ্ড নিয়ে প্রশ্ন করা হলে তিনি জানান, “অত্যন্ত দুঃখজনক ঘটনা এবং দুর্ভাগ্যজনক ঘটনা । তবে আগুন লাগলে দ্রুত তা নিয়ন্ত্রন করতে যে ধরনের যা যা ব্যবস্থা গ্রহন করার সেই সমস্ত অত্যাধুনিক ব্যবস্থা রাজ্যে করছি আমরা । ইতিমধ্যেই আমাদের রেডার থেকে শুরু করে ফায়ার বল সবকিছুর ব্যবস্থা করা হয়েছে । বর্তমানে আমাদের অত্যাধুনিক প্রযুক্তির গাড়ি রয়েছে, ল্যাডার রয়েছে । এছাড়াও খুব তাড়াতাড়ি রাজ্যে আসছে ফায়ার রোবট। যার ফলে কোথাও আগুন লাগলে দ্রুত সেই আগুন ফায়ার রোবটের মাধ্যমে নিয়ন্ত্রন করা যাবে ।”

আরও পড়ুন – “আমার পরিবারকে দেখিস” ভাইকে শেষ ফোনে কাতর আর্তি মুশারফের

এছাড়াও তিনি জানান, “ফায়ার অডিট শুরু হয়েছে রাজ্য জুড়ে । ইতিমধ্যেই প্রতিমাসে কুড়িটি করে ফায়ার এডিট করা হচ্ছে । খুব শিগগিরই সেই কাজও শেষ হবে । এখনো পর্যন্ত ১৪০০ টি ফায়ার অডিট করা হয়েছে। এছাড়াও বেশ কিছু পুরনো ভবন, বাড়ি, বাজার এইসব জায়গার অগ্নি নির্বাপণ ব্যবস্থা নিয়ে আইনি জটিলতা রয়েছে । সেগুলির ক্ষেত্রে আইন অনুযায়ী ব্যবস্থা করা হচ্ছে অগ্নিনির্বাপকের । সব মিলিয়ে ঢেলে সাজানো হচ্ছে রাজ্য দমকল বিভাগকে ।”

সারা ভারত পুলিশ ফুটবল প্রতিযোগিতার মত এত বড় ফুটবল প্রতিযোগিতার আয়োজন করার জন্য রাজ্য পুলিশকে ধন্যবাদ জানিয়েছেন দমকল মন্ত্রী সুজিত বসু । ব্যারাকপুর মঙ্গল পান্ডে উদ্যানে রাজ্য পুলিশ আয়োজিত এই ফুটবল প্রতিযোগিতায় রাজ্য পুলিশের উচ্চ পদস্থ পুলিশ কর্তারা উপস্থিত ছিলেন ।