স্ক্যারামেন্টো : ভয়াবহ আগুনে দাউ দাউ করে জ্বলছে নদীর তীরবর্তী দেশ ক্যালিফোর্নিয়া। আগুনের জেরে ভয়ানক ক্ষতিগ্রস্থ হয়েছে ৭০০ একরেরও বেশি জমি এবং পুরোপুরি পুড়ে ছাই হয়ে গিয়েছে অনেকগুলি বিল্ডিং।

ক্যালিফোর্নিয়ার দমকল বিভাগ জানিয়েছে, যে তিনটি আগুন লাগার ঘটনা সামনে এসেছে। এর মধ্যে সবচেয়ে বড়টি হল ক্যালিমেসার স্যান্ডালউডের আগুন। যা প্রায় ৫০০ একরের বেশি জায়গা জুড়ে জ্বলছে। ক্যালিমেসা বুলেভার্ড এবং স্যান্ডালউড ড্রাইভের চৌরাস্তাতে অবস্থিত, আগুনটি ভিলা কালেমেসা মোবাইল হোম পার্ককে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। এরফলে পুরোপুরি জ্বলে যায় ৭৪ টি কাঠামো।

ক্যাপ্টেন ফার্নান্দো হেরেরা এক সংবাদমাধ্যমকে জানান, প্রথমে একটি আবর্জনা ট্রাকের বোঝায় আগুন ধরে এবং তা গাছপালায় ছড়িয়ে পড়লে আগুন শুরু হয়। সবচেয়ে ভয়ের কথা এই আগুন এখন ১৫০০ একর পর্যন্ত ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

এই ভয়াবহ দুর্ঘটনায় কেউ আহত হননি বলেই জানা গিয়েছে। উল্লেখ্য, আগুন মারাত্মক ছড়িয়ে পড়ার আশঙ্কায় বুধবার থেকেই ক্যালিফোর্নিয়ার বিস্তৃত এলাকায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করেছিল প্রশাসন। এর জেরে ব্যাপক ক্ষোভের সঞ্চার হয় স্থানীয় বাসিন্দাদের মধ্যে। কেন বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হল, সে প্রসঙ্গেও তরফে উত্তর দেওয়া হয়। প্রশাসনের তরফে জানানো হয়, গত বছর গত বার বিদ্যুতের ছিঁড়ে পড়া তার থেকেই ছড়িয়েছিল আগুন, তাই এবার সতর্কতার কারণে আগে থেকেই বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখার সিদ্ধান্ত।

প্রসঙ্গত, গতবারের ভয়াবহ দাবানলে পুড়ে ছাই হয়ে গিয়েছিল দেড় লক্ষ একর জমি। প্রাণ গিয়েছিল ৮৬ জনের। কিন্তু এবার প্রশাসনের তৎপরতায় এখনও প্রাণহানির ঘটনার খবর সামনে আসেনি বটে, কিন্তু ক্ষতি হয়েছে প্রচুর সম্পত্তির।