তিমিরকান্তি পতি, বাঁকুড়া: অবশেষে ‘লক ডাউনে’র মধ্যেই ভিনরাজ্যে পড়াশুনা করতে যাওয়া ছাত্র ছাত্রীরা বাঁকুড়ায় ফিরতে শুরু করেছে। শুক্রবার আরও ১৪ দিনের লকডাউনের মেয়াদ বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছে৷ অর্থাৎ ১৭ মে পর্যন্ত সারা দেশে বলবৎ থাকছে লকডাউন৷

রাজ্য সরকারের উদ্যোগে দক্ষিণ বঙ্গ রাষ্ট্রীয় পরিবহন সংস্থার বিশেষ বাসে শুক্রবার রাতে ৬৩ জন ছাত্র ছাত্রী জেলায় পৌঁছালেন। স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে তাদের প্রত্যেককে বাঁকুড়া শহর সংলগ্ন কৃষক বাজারে এনে স্বাস্থ্য পরীক্ষার পাশাপাশি লালা রস সংগ্রহ করা হয়। সন্দেহজনকদের সরকারী কোয়ারেন্টাইনে ও বাকিদের আগামী ১৪ দিন হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

দীর্ঘ প্রতিক্ষার শেষে বাড়ি ফিরতে পেরে খুশি সংশ্লিষ্ট ছাত্র ছাত্রীরাও। স্বাস্থ্য পরীক্ষা শেষে চিকিৎসকদের কাছ থেকে ‘হোম কোয়ারেন্টাইনে’র ছাড়পত্র পাওয়ার পর এক ছাত্রী রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ‘ধন্যবাদ’ জানিয়ে বলেন, ভীষণ বড় পদক্ষেপ উনি নিয়েছেন। খুব সমস্যার মধ্যে কোটাতে তারা কাটিয়েছেন। বাড়ি ফিরতে পেরে ভীষণ আনন্দ হচ্ছে বলে তিনি জানান।

বাঁকুড়ার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ শ্যামল সরেন বলেন, ভিন রাজ্য থেকে আসা আগে আসা চার সহ ৬৭ জনেরই স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে। শরীরের তাপমাত্রা দেখার পাশাপাশি সর্দি, কাশি আছে কিনা দেখার পর যাদের এই ধরণের উপসর্গ নেই তাদের হোম কোয়ারেন্টাইনের প্রস্তাব দেওয়া হচ্ছে। যাদের ঐ উপসর্গ গুলি রয়েছে ‘আইসোলেশন ওয়ার্ডে’ রাখা হচ্ছে। রিপোর্ট নেগেটিভ আসার পর সংশ্লিষ্ট ব্যক্তিদের খবর দেওয়া ও স্বাভাবিক জীবন যাপনের পরামর্শ দেওয়া হবে বলে তিনি জানান।

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব