নয়াদিল্লি: অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের দাওয়াই দেশের অর্থনৈতিক অধোগতিকেই আরও বাড়িয়ে দেবে। মন্দার জেরে দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে শনিবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী যে সব প্যাকেজের কথা ঘোষণা করেছে তারই প্রেক্ষিতে এমন মন্তব্য করেছে সিপিআই(এম) পলিট ব্যুরো। সিপিএমের মুখপত্র গণশক্তিতে এই নিয়ে প্রতিবেদন বের হয়েছে ৷ এই বিষয় প্রতিবাদে শামিল হওয়ার আহ্বানও জানিয়েছে পলিটব্যুরো।

রবিবার পলিট ব্যুরোর দেওয়া বিবৃতিতে জানান হয়েছে, দেশের পরিকাঠামো ক্ষেত্রের পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টিতে সরকারি বিনিয়োগ বাড়ানো খুবই দরকার। তার মাধ্যমেই দেশিয় চাহিদা বাড়ানো সম্ভব। অথচ সেই লক্ষ্যে সরকারি বিনিয়োগে বড় রকমের বৃদ্ধি ঘোষণার বদলে অর্থমন্ত্রী আবার একবার সেই একই পদক্ষেপ নিচ্ছেন, যা প্রথমেই মন্দার সীমানায় থাকা এই অর্থনীতিতে আরও নিচের দিকে ঠেলে দেবে ৷

পলিট ব্যুরোর বক্তব্য, আবাসন ক্ষেত্রে বেসরকারি বিনিয়োগের উপর জোর দেওয়া এবং এভাবে রফতানি বাড়ানোর প্রচেষ্টা সফল হতে পারে না। মানুষের ক্রয়ক্ষমতার অভাবের গোটা দুনিয়াজুড়েই বাণিজ্যের পরিমাণই সঙ্কুচিত হচ্ছে এবং বাড়িঘর বিক্রি হচ্ছে না। উল্লেখ্য, শনিবারই এই ৭০ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করা হয়েছে।

পলিট ব্যুরোর অভিমত, এই পথে না গিয়ে বদলে এই অর্থ সরকারি বিনিয়োগ বাড়াতে ও রেগা’র বকেয়া পরিশোধ করতে ব্যবহার করা উচিত ছিল, যা গ্রামীণ ভারতে ক্রয়ক্ষমতা বাড়িয়ে তুলত। তাছাড়া মানুষের ক্রমবর্ধমান দুর্দশার বিনিময়ে যেভাবে মুনাফা সর্বাধিক করার পক্ষে থাকা এই নীতিগুলির বিরুদ্ধে প্রতিবাদে গর্জে উঠতে জনগণের কাছে সিপিআই(এম) পলিট ব্যুরো আহ্বান জানিয়েছে।