নয়াদিল্লি: অলিম্পিক ২০২০, ইউরো ২০২০ পর করোনার জেরে স্থগিত হয়ে গেল আরও একটি মেজর স্পোর্টস ইভেন্ট। আগামী নভেম্বরে ভারতের মাটিতে মেয়েদের অনুর্ধ্ব-১৭ বিশ্বকাপ ফুটবলে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা স্থগিত করল বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা।

আগামী ২-২১ নভেম্বর ভারতের মাটিতে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল মহিলাদের বয়সভিত্তিক এই বিশ্বকাপ ফুটবল টুর্নামেন্ট। কিন্তু বিশ্ব মহামারী করোনার যা প্রভাব, তার ফলাফল আগাম পর্যালোচনা করে মেজর এই স্পোর্টস ইভেন্ট নভেম্বরে স্থগিত রাখার সিদ্ধান্ত নিল ফিফা কনফেডারেশন। কেবল অনুর্ধ্ব-১৭ নয়, অগাস্ট-সেপ্টেম্বরে পানামা এবং কোস্টারিকায় মেয়েদের অনুর্ধ্ব-২০ বিশ্বকাপও স্থগিত রেখেছে বিশ্ব ফুটবলের নিয়ামক সংস্থা।

এক বিবৃতিতে ফুটবল অনুরাগীদের এই খবর সম্পর্কে জ্ঞাত করেছে ফিফা। তবে দু’টি টুর্নামেন্টের নতুন কোনও দিনক্ষণ এখনও ঘোষণা করেনি তারা। হাতে পাঁচ মাস সময় থাকলেও এত শীঘ্রই কেন টুর্নামেন্টের উপর স্থগিতাদেশ জারি হল। উত্তরে ফিফা জানিয়েছে, টুর্নামেন্ট শুরু হতে পাঁচ মাস বাকি থাকলেও যোগ্যতা নির্ণায়ক পর্বের বেশ কিছু খেলা এখনও বাকি রয়েছে। যা করোনার জেরে আপাতত বন্ধ। সেগুলি কবে অনুষ্ঠিত হবে সেব্যাপারে নিশ্চিত নই আমরা। তাই সমস্তকিছু পর্যালোচনা করেই এই সিদ্ধান্ত।

শুক্রবার টুর্নামেন্ট দু’টির ভবিষ্যৎ ঠিক করতে বিভিন্ন কনফেডারেশনের প্রতিনিধিদের সঙ্গে জরুরি ভিত্তিতে এক বৈঠকে বসে ফিফা। সেখানেই এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। উল্লেখ্য, বিশ্বব্যাপী করোনার ভয়ানক থাবা প্রাণ কেড়েছে প্রায় ৬০ হাজার মানুষের। কার্যত লকডাউন গোটা বিশ্ব। আক্রান্তের সংখ্যা কমার কোনও লক্ষণ নেই, বরং তা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। এখনও অবধি ১১ লক্ষেরও বেশি মানুষ সারা পৃথিবীতে COVID-19 আক্রান্ত।