দোহা: ২০২২ কাতার বিশ্বকাপের ক্রীড়াসূচি প্রকাশিত হয়ে গেল করোনার আবহেই। আজ থেকে ঠিক দু’বছর আগে অর্থাৎ, ১৫ জুলাই ২০১৮ মস্কোর লুজনিয়াকি স্টেডিয়ামে ফরাসি অধিনায়ক হুগো লরিসের বিশ্বজয়ের ট্রফি হাতে তোলার ছবি এখনও ফুটবল অনুরাগীদের হৃদয়ে দারুণভাবে গেঁথে রয়েছে। রাশিয়ার মাটিতে ফ্রান্সের বিশ্বজয়ের ঠিক দু’বছর বাদে প্রকাশিত হল কাতার বিশ্বকাপের প্রাথমিক সূচি।

২১ নভেম্বর, ২০২২ কাতারের আল বায়েত স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচ। ৬০ হাজার দর্শকাসন বিশিষ্ট আল বায়েত স্টেডিয়ামের উদ্বোধনী ম্যাচ সহ গ্রুপ লিগের ম্যাচগুলি অনুষ্ঠিত হবে ১২ দিন ধরে। স্থানীয় সময় দুপুর ১টা, বিকেল ৪টে, সন্ধে ৭টা এবং রাত ১০টায় শুরু হবে প্রথম দু’টি রাউন্ডের ম্যাচগুলি। ১৭ ডিসেম্বর খালিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে তৃতীয় স্থান নির্ণয়ের খেলা। একদিন পর অর্থাৎ ১৮ ডিসেম্বর ৮০ হাজার আসন বিশিষ্ট লুসেইল স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ২০২২ কাতার বিশ্বকাপের মেগা ফাইনাল।

৩২ দেশের এই বিশ্বকাপে গ্রুপ লিগের দিনগুলোতে ঘরে বসে প্রত্যহ ৪টি করে ম্যাচ দেখার সু্যোগ পাবেন অনুরাগীরা। কাতারের স্টেডিয়ামগুলির মধ্যে দূরত্ব কম হওয়ার কারণে একইদিনে একাধিক স্টেডিয়ামে বসেও ম্যাচ উপভোগ করতে পারবেন দর্শকেরা। টুর্নামেন্টের দু’টি সেমিফাইনাল আয়োজন করবে লুসেইল এবং আল বায়েত স্টেডিয়াম। ২০২২ মার্চ-এপ্রিল নাগাদ অনুষ্ঠিত হবে বিশ্বকাপের ড্র আর তারপরেই ম্যাচগুলোর চূড়ান্ত ভেন্যু এবং সময় নির্ধারিত হবে।

‘বিশ্বকাপ সবসময় ফুটবলের এক মহৎ উৎসব হিসেবে পরিগণিত হয়ে এসেছে। ম্যাচ কেন্দ্রে উপস্থিত থেকে সেলিব্রেশন করার সুযোগ পেয়ে থাকেন অনুরাগীরা। আর প্রকৃতির সহায়তায় কাতারের মাটিতে ৩২ দেশের ফুটবল বিশ্বকাপের আনন্দ আরও বিবর্ধিত হবে বলেই মনে করা হচ্ছে।’ ফিফার ইভেন্ট অফিসার কলিন স্মিথ এক বিবৃতিতে এমন কথাই জানিয়েছেন। জুন-জুলাইয়ে কাতারের গরমের কথা মাথায় রেখেই বছরের শেষে পিছিয়ে নিয়ে যাওয়া হয়েছে।

কাতার বিশ্বকাপের আয়োজক সংস্থার সিইও নাসের আল খাতের জানিয়েছেন বিশ্বকাপের কথা মাথায় রেখে প্রস্তাবিত দেশের সমস্ত রাস্তাঘাট এবং পরিকাঠামো পুনর্নিমাণের কাজের ৯০ শতাংশ ইতিমধ্যেই সমূর্ণ হয়েছে।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ