ফাইল ছবি

কলকাতাঃ  রাজ্য সরকারি কর্মীদের সুখবর। উৎসব বোনাস এবং অগ্রিম বাবদ অর্থ দেওয়ার ঘোষণা করল রাজ্য সরকার। এবার চার হাজার টাকা বোনাস দেওয়া হবে। গত বছরের থেকে এবার ২০০ টাকা বৃদ্ধি করা হয়েছে। মাসিক ৩০ হাজার টাকা পর্যন্ত বেতন (মূল বেতন ও ডিএ ধরে) হলে তবেই সরকারি কর্মীরা বোনাস পাবেন। মাসিক বেতন ৩০ হাজারের বেশি থেকে ৩৬ হাজার টাকা পর্যন্ত হলে উৎসব অগ্রিম হিসেবে ৮ হাজার টাকা অবধি নেওয়া যাবে বলে অর্থ দপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। মমতার সরকারের এহেন ঘোষণাতে খুশি সরকারি কর্মীরা। কিন্তু নতুন করে ফের পে-কমিশনের মেয়াদ বৃদ্ধি করায় সরকারি কর্মীদের মধ্যে ক্রমশ অসন্তোষ বাড়ছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এবার শুধু সরকারের বিভিন্ন দফতরে কর্মরত স্থানী কর্মীরাই নয়, বছরে অন্তত ১২০ দিন কাজ করেছেন এমন ক্যাজুয়াল কর্মীরাও চার হাজার টাকা বোনাস পাবেন। সরকারি অধিগৃহীত সংস্থার কর্মীদেরও একই ভাবে চার হাজার টাকা বোনাস ও আট হাজার টাকার অগ্রিম দেওয়ার ব্যাপারে অর্থ দপ্তর পৃথক বিজ্ঞপ্তি জারি করেছে। শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষাকর্মী এবং পঞ্চায়েত-পুরসভার কর্মীরাও উৎসব অগ্রিমের সুবিধা পাবেন।

অর্থ দফতরের তরফে দেওয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে এই উৎসব বোনাস মুসলিম কর্মীরা ইদের আগেই পেয়ে যাবেন। আগামী ৫ জুন ঈদের নির্ধারিত দিন। মুসলিম ছাড়া অন্য‌ ধর্মাবলম্বী সরকারি কর্মীরা বোনাস ও অগ্রিমের টাকা পাবেন ২৩ সেপ্টেম্বর থেকে ১ অক্টোবরের মধ্যে। প্রতি বছরই মুসলিম কর্মীদের ঈদের আগে উৎসব বোনাস-অগ্রিমের টাকা দেওয়া হয়। অন্যদিকে রাজ্য সরকারের পেনশনভোগীদেরও উৎসব বাবদ একটা আর্থিক অনুদান দেওয়া হয়। কিন্তু এবার বিজ্ঞপ্তিতে সেই বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানানো হয়নি। ফলে পেনশনভোগীদের মধ্যে এই বিষয়ে বিভ্রান্তি দেখা দিয়েছে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।