কলকাতা: ভারতীয় ফুটবলে নয়া রোডম্যাপ অনুযায়ী ২০১৯-২০ আইএসএল গ্রুপ পর্বে দ্বিতীয় স্থান অধিকারের জন্য এএফসি কাপের প্লে-অফে খেলার কথা ছিল এটিকে’র। কিন্তু আসন্ন মরশুম থেকে শতাব্দীপ্রাচীন মোহনবাগান ক্লাবের সঙ্গে সংযুক্তিকরণে এটিকে এখন এটিকে-মোহনবাগান। মোহনবাগান আবার সদ্য শেষ হওয়া আই লিগ মরশুমে চ্যাম্পিয়ন হওয়ায় সরাসরি জায়গা করে নিয়েছে এএফসি কাপের গ্রুপ পর্বে। এমতাবস্থায় বাগানের আই লিগ জয়ের সুবাদে সরাসরি এএফসি কাপের গ্রুপ পর্বে খেলার দরজা খুলে গেল এটিকে-মোহনবাগানের সামনে।

এটিকে-মোহনবাগান সরাসরি গ্রুপ পর্বের যোগ্যতা অর্জন করে নেওয়ায় চর্চা চলছিল এএফসি কাপের প্লে-অফে খেলবে কোন দল? ২০১৯-২০ আইএসএল রানার্স চেন্নাইয়িন এফসি’কেই সুযোগ দেওয়া হবে মনে করলেও শেষ মুহূর্তে বদলে গেল পরিস্থিতি। ২০১৯-২০ আইএসএল গ্রুপ পর্বে তৃতীয় স্থানাধিকারী হিসেবে এএফসি কাপের প্লে-অফে খেলার সুযোগ পেয়ে গেল সুনীল ছেত্রীর বেঙ্গালুরু এফসি। বৃহস্পতিবার এক টুইট বার্তার মাধ্যমে অনুরাগীদের খবরটি সম্পর্কে জ্ঞাত করেছে ব্লু-ব্রিগেড।

এশিয়ান ফুটবল কনফেডারেশনের নির্দেশিকায় আইএসএল প্লে-অফের কোনও মূল্য নেই। গ্রুপ পর্বে স্ট্যান্ডিং অনুযায়ী শীর্ষে শেষ করা দল সরাসরি পৌঁছে যাবে এএফসি চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বে। অন্যদিকে দেশের দ্বিতীয় লিগ আই লিগ চ্যাম্পিয়ন খেলবে এএফসি কাপ। আইএসএল গ্রুপ পর্বে রানার্স হওয়া দল সুযোগ পাবে এএফসি কাপের প্লে-অফ খেলার। সুতরাং, আইএসএল গ্রুপ পর্বে চ্যাম্পিয়ন হিসেবে এফসি গোয়া চ্যাম্পিয়ন্স লিগের ছাড়পত্র জোগাড় করে নিয়েছিল আগেই।

গ্রুপে গোয়ার ঠিক পিছনে দ্বিতীয়স্থানে শেষ করায় এএফসি কাপের প্লে-অফ খেলার কথা ছিল এটিকে’র। কিন্তু মোহনবাগানের সঙ্গে গাঁটছড়া বেঁধে এটিকে যেহেতু এটিকে-মোহনবাগান, স্বাভাবিক ভাবেই ২০১৯-২০ মরশুমে মোহনবাগানের আই লিগ চ্যাম্পিয়নের ফলাফলটা ভাগীদার হিসেবে আগামী মরশুমে ভোগ করবে এটিকে-মোহনবাগান।

এএফসি কাপের প্লে-অফ নিয়ে চলছিল জল্পনা। মনে করা হচ্ছিল আইএসএল রানার্স হিসেবে সুযোগ মিলবে চেন্নাইয়িন এফসি’র। কিন্তু অবশেষে সম্প্রতি জল্পনা দূর করে ফেডারেশন জানিয়ে দিল গ্রুপ পর্বের স্ট্যান্ডিং অনুযায়ী তৃতীয়স্থানে থাকা বেঙ্গালুরু এফসি’র কাছে মিলবে এএফসি কাপের প্ল-অফ খেলার সুযোগ।

২০২০-২১ মরশুমে এএফসি টুর্নামেন্টে ভারতীয় দল:

AFC Champions League (গ্রুপ পর্যায়): এফসি গোয়া
AFC Cup (গ্রুপ পর্যায়): এটিকে-মোহনবাগান
AFC Cup (প্লে-অফ): বেঙ্গালুরু এফসি

প্রশ্ন অনেক: দ্বিতীয় পর্ব