নয়াদিল্লি:  জাতীয় সড়কে সমস্ত গাড়িতে ফ্যাস্টাগ লাগানো বাধ্যতামূলক। না হলে গুণতে হবে মোটা অংকের ফাইন। গত ১ লা ডিসেম্বর সমস্ত গাড়ি গাড়িতে ফ্যাস্টাগ লাগানো ছিল বাধ্যতামূলক। কিন্তু দেখা যায় বহু গাড়িতে তখনও পর্যন্ত ফ্যাস্টাগ লাগানো সম্ভব হয়নি। ফলে দু’সপ্তাহ বাড়ানো হয় সেই সময়সীমা।

আগামী ১৫ ডিসেম্বর শেষ হয় সেই সময়সীমা। ফলে এর মধ্যে গাড়িতে ফ্যাস্টাগ লাগিয়ে নেওয়াটা ছিল বাধ্যতামূলক। বলা হয়েছিল, এই সময়সীমার মধ্যে জাতীয় সড়কের উপর দিয়ে যাওয়া সমস্ত গাড়িতে ফ্যাস্টাগ লাগিয়ে নেওয়াটা বাধ্যতামূলক। আর তা না হলে মোটা অংকের জরিমানা গুণতে হবে।

কিন্তু এরপরেও দেখা যায় বহু গাড়িতে ফ্যাস্টাগ লাগানো হয়নি। ফলে নিয়মে কিছু ছাড় দেওয়া হয়। অন্যদিকে, সারা দেশের মতো এরাজ্যেও বাদ্ধতামূলক হল ফাস্ট্যাগ পদ্ধতি। জাতীয় সড়কে ক্যাশলেস টোল ট্যাক্সের জন্য এবার থেকে গাড়িতে ফাস্ট্যাগের স্টিকার লাগানো বাধ্যতামূলক। এনিয়ে ইতিমধ্যেই বিজ্ঞপ্তি জারি করেছে জাতীয় সড়ক কর্তৃপক্ষ। নতুন নিয়ম চালুর পর, জাতীয় সড়কের টোলপ্লাজাগুলিতে ফাস্ট্যগ পদ্ধতিতে টাকা আদায়ের জন্য ইতিমধ্যে বিশেষ পরিকাঠামো গড়ে তোলা হয়েছে। তৈরি হয়েছে ন্যাশনাল ইলেকট্রনিক টোল কালেকশন লেন।