নয়াদিল্লি: রবিবার ‘মন কি বাত’ অনুষ্ঠানে এসে মোদী জানালেন আত্মনির্ভর ভারতের মূল কারিগর কৃষকেরাই। প্রধানমন্ত্রী বলেন, এই বিল কীভাবে কৃষকদের উপকার করবে এবং আত্মনির্ভর ভারত গঠনে সহায়তা করবে। দেশব্যাপী কৃষিবিল নিয়ে চলা বিরোধের মধ্যেই মন কি বাতে এই দাবি করলেন নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী জানান, আত্মনির্ভর ভারত গড়তে কৃষকরা প্রধান ভূমিকা নিচ্ছেন। পাশাপাশি তিনি বলেন, কৃষকরা শক্তিশালী হলে দেশ শক্তিশালী হবে। মোদী জানান, কৃষকেরা বর্তমানে কেবল সরকারের কাছে নয়, যে কোনও জায়গায়, যে কাউকে তাঁদের উৎপাদিত ফসল বিক্রি করতে পারবে।

এই কৃষি বিল নিয়ে দেশের কৃষকেরা কীভাবে লাভবান হবেন সে নিয়ে প্রধানমন্ত্রী বলেন, এখন তারা তাদের জমিতে যাই উৎপন্ন হবে তা বিক্রি করতে পারবে। শুধুমাত্র সবজি বা ফল না, গম, চাল, আখ ইত্যাদির দাম যেখানেই বেশি পাবে সেখানেই বিক্রি করতে পারবে কৃষকেরা।

এছাড়া এদিনের ‘মন কি বাত’-এর পর্বে ভারতের ঐতিহ্যশালী গল্পের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। তিনি বেশ কয়েকজন গল্পকারদের সঙ্গে কথাও বলেন, যারা আঞ্চলিক লোককাহিনীকে বাঁচিয়ে রাখছেন, এবং বাচ্চাদের সেই গল্পগুলি শোনাচ্ছেন।

এছাড়া চলতি মাসের ২৮ তারিখ শহিদ ভগৎ সিংয়ের জন্ম দিন। সেই উপলক্ষ্যে মন কি বাত-এ শ্রদ্ধা জ্ঞাপনও করেন মোদী। এছাড়া প্রধানমন্ত্রী এদিনের পর্বে বলেন, মহামারির প্রতিক্রিয়া হিসেবে একদিকে যেমন কিছু পরিবারে পারিবারিক মেলবন্ধন দৃঢ়তর হয়েছে, তেমনই কিছু কিছু পরিবারে মূল্যবোধের অভাব ঘটেছে।’

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।