তিমিরকান্তি পতি, বাঁকুড়া: তিনটি দল ছুট হাতির আক্রমণে ধান চাষে ব্যাপক ক্ষতির আশঙ্কায় চাষিরা। ঘটনাটি বাঁকুড়ার বিষ্ণুপুরের ভড়া অঞ্চলে।

সূত্রের খবর, গত কয়েক দিন আগে তিরিশটি হাতির দল বিষ্ণুপুরের এই এলাকায় আসে। পরে তারা দু’টি দলে ভাগ হয়ে যায়৷ একটি দল পাড়ি দেয় বিষ্ণুপুরের জঙ্গলে৷ অন্যটি বড়জোড়া দিকে চলে যায়। তার মধ্যে তিনটি হাতি ‘দলছুট’ হয়ে ভড়া এলাকার ধান জমিতে দাপিয়ে বেড়াতে দেখা যায়। এই ঘটনায় এলাকায় ব্যাপক চাঞ্চল্য ছড়িয়ে পড়ে।

রবিবার সকালে ওই এলাকায় গিয়ে দেখা গেল, ধানের জমির মাঝ দিয়ে দাপিয়ে বেড়াচ্ছে দলমার দামালরা। চাষিদের অসহায় চোখে তাকিয়ে ছাড়া আর করার কিছুই নেই। এই নিয়ে বনদফতরের বিরুদ্ধে ক্ষোভ বাড়ছে এলাকায়। বনদফতর হাতি তাড়াতে কোনও উদ্যোগ নেয়নি বলে অভিযোগ। স্থানীয় বাসিন্দা সহদেব হাজরা বলেন,‘‘ক’দিন ধরেই ওই হাতির দলটি ধানের জমিতে দাপিয়ে বেড়াচ্ছে। কী পরিমাণ ফসলের ক্ষতি হল মাঠে গিয়ে দেখার মতো সাহসও আমাদের নেই।’’ ক্ষতি যা হওয়ার হয়ে গেল, কিন্তু বনদফতর হাতি তাড়াতে কোনও উদ্যোগ নেয়নি বলে তাঁর অভিযোগ।

হাতির উপস্থিতি ও ধান জমিতে ক্ষতির কথা স্বীকার করেছে বনদফতরও। ভড়া বিট অফিসার বলেন, ‘‘এই মুহূর্তে দলছুট হাতি তিনটি জঙ্গল থেকে বেরিয়ে এসে একটি খালে আশ্রয় নিয়েছে। হাতি তিনটির যাতায়াতের পথে ভড়া, বাগমারি এলাকায় কিছু ধান জমিতে ক্ষতি হয়েছে।’’ যত দ্রুত সম্ভব হাতি তিনটিকে বিষ্ণুপুর জঙ্গলের দিকে সরিয়ে নেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে বলে তিনি জানান।