মুম্বই- শেষ ছবি দিল বেচারার শুটিংয়ে অসম্ভবকে সম্ভব করেছিলেন অভিনেতা সুশান্ত সিং রাজপুত। গুণ ও প্রতিভার দিক থেকে বিচার করতে গেলে তিনি যে অন্যতম ছিলেন তা সকলেই জানেন। অভিনয় নাচ ছাড়াও, তিনি বিভিন্ন বিষয়ের উপর চর্চা করতেন। জ্যোতির্বিদ্যা, কোডিং এর উপর বিশেষ আগ্রহ ছিল তার। এক কথায় সুশান্তের গুণমুগ্ধ হবেন যে কেউ। দিল বেচারা ছবিতেও এরকমই একটি মিরাকেল করেছিলেন অভিনেতা। ছবির টাইটেল ট্র্যাকটির নাচ একটি শটেই সম্পূর্ণ করেছিলেন সুশান্ত। জানিয়েছেন ফারহা খান।
দিল বেচারা ছবির কোরিওগ্রাফার ফারহা। তিনি জানতেন সুশান্ত এতটাই গুণী যে একটি শটেই নাচটি সম্পূর্ণ করতে পারবেন। ‍ এক সর্বভারতীয় সংবাদ মাধ্যমের কাছে সাক্ষাৎকারে ফারহা জানিয়েছেন, “গোটা এক দিন ধরে নাচের মহড়া চলেছিল। তারপরে মাত্র আধ বেলায় পুরো গানের শুটিং করে ফেলেন সুশান্ত। সুশান্ত এটা পারবে সেটা আমি জানতাম। আর তার জন্য ওকে আমি একটা পুরস্কার দিয়েছিলাম। সুশান্ত আমার হাতের রান্না করা খাবার খেতে চেয়েছিল। আর তাই গানের শুটিং শেষ হয়ে গেলে সঙ্গে সঙ্গে আমি বাড়ি গিয়ে রান্না করে ওর জন্য নিয়ে আসি।”
তবে সেই সময় সুশান্ত বেশ খুশি ছিলেন বলেই জানিয়েছেন ফারহা। তাকে দেখে কোনভাবেই বোঝা যেত না যে তিনি অবসাদে ভুগছেন। সুশান্ত যে নাচে খুবই পারদর্শী সেকথাও ফারহা ভালোমতোই জানতেন।
দিল বেচারা আগামী ২৪ জুলাই মুক্তি পাবে ডিজনি হটস্টারে। ছবিটি মুক্তি পাওয়ার কথা ছিল মে মাসে। কিন্তু করো না আবহে ছবির মুক্তি আটকে যায়। আবার কবে সিনেমা হল খুলবে তার কোন ঠিক নেই। তাই ওটিটি প্ল্যাটফর্মেই মুক্তি পাচ্ছে এই ছবি।
ডিজনি হটস্টার এর পক্ষ থেকে বলা হয়েছিল সুশান্তকে শ্রদ্ধা জানাতে এই ছবি সকলের জন্য ফ্রি করে দেওয়া হয়েছে। অর্থাৎ ডিজনি হটস্টার এর সাবস্ক্রাইবার না হলেও এই ছবি যে কেউ দেখতে পাবেন। তবে এতে আপত্তি জানিয়েছিলেন অনেক অনুরাগী। তারা চেয়েছিলেন বড় পর্দাতেই মুক্তি হোক সুশান্তের শেষ ছবি। এই ছবিতে সুশান্তের সঙ্গে অভিনয় করেছেন সঞ্জনা সঙ্ঘী। অভিনয় করেছেন স্বস্তিকা মুখোপাধ্যায়। দিল বেচারা ছবির সঙ্গীত করেছেন এ আর রহমান।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ