মুম্বই: করোনা আতঙ্কের জেরে গোটা দেশের মানুষ ঘরবন্দি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামী ১৪ এপ্রিল পর্যন্ত সারা দেশে লকডাউন ঘোষণা করেছেন। বিনোদন দুনিয়াও স্তব্ধ। তাই তারকারাও নিজেদের ঘরবন্দি করেছেন। সময় কাটানোর জন্য বা মানসিক ভাবে অবসাদ গ্রস্ত না হয়ে পড়ার জন্য় এই অবস্থায় যে যার নিজের মতো কাজ করছেন ও তার ভিডিও পোস্ট করছেন। বলি-তারকারাও ব্যতিক্রম নয়। অনেকেই আবার এই সময়ে ওয়ার্ক আউটের ভিডিও পোস্ট করছেন। আর এতেই বেজায় চটেছেন পরিচালক ফারহা খান।

টুইটার ও ইনস্টাগ্রামে একটি ভিডিও পোস্ট করে ফারহা লেখেন, সবাই ভিডিও করছে। তবে আমি মানুষের শরীর ও নিরাপত্তার সচেতনতা নিয়ে ভিডিও করছি। আমি সমস্ত সেলেব্রিটি ও তারকাদের অনুরোধ করছি এখন ওয়ার্কআউটের ভিডিও পোস্ট না করতে। আমি বুঝতে পেরেছি যে তোমাদের অনেক সুবিধা রয়েছে। তোমাদের তাই সেভাবে ভয় লাগছে না। তোমরা এই মহামারীর মধ্যেও নিজেদের শরীর নিয়ে চিন্তিত। কিন্তু আমাদের অধিকাংশেরই চিন্তা রয়েছে।

এখানেই শেষ করেননি ফারহা। এর পরে তিনি বলেছেন, তাই দয়া করে ওয়ার্ক আউট ভিডিও করা বন্ধ করো। আর না হলে আমি আনফলো করছি। তখন খারাপ যেন না লাগে।

ইনস্টাগ্রামে এই কদিনে বেশ কিছু ওয়ার্ক আউট ভিডিও পোস্ট করেছেন অভিনেত্রী ক্যাটরিনা কাইফ। ক্যাটরিনা এমনিতেই ওয়ার্কআউটের বিষয় খুব নিষ্ঠাবান। তাই কোয়ারেন্টিনেও তাঁর শরীরচর্চা বাদ যায়নি। ক্যাটরিনা ছাড়াও অনিল কাপুর, রকুল প্রীত, জ্যাকলিন ফার্নান্ডেজ ও আদা শর্মাও ওয়ার্কআউটের ভিডিও পোস্ট করেছেন।

প্রসঙ্গত এই মুহূর্তে ভারতে আক্রান্তের সংখ্যা ৬৪৯। মৃত্যু হয়েছে ১৩ জনের। বাংলায় আক্রান্তের সংখ্যা ১০। মৃত্যু হয়েছে ১ জনের।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও