নয়াদিল্লি:  প্রত্যেকদিন বাড়ছে করোনা সংক্রমণ। সংক্রমণের নিরিখে প্রত্যেকদিনই ভাঙছে রেকর্ড। এই পরিস্থিতিতে ফের লকডাউনের পথে হাঁটতে পারে নাকি কেন্দ্রীয় সরকার! সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়ে যায় এমনই কিছু খবর। আর সেই খবর নিয়েই বিভ্রান্তি ছড়িয়ে পড়ে জনমানসে।

যদিও পিআইবি’র তরফে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে যে, লকডাউন নিয়ে ভাইরাল হওয়া খবর সম্পূর্ণ ভুয়ো। নতুন করে লকডাউন হওয়া নিয়ে কোনও সিদ্ধান্ত কিংবা আলোচনা কোনওটাই হয়নি সরকারি তরফে। সুতরাং পিআইবির তরফে জানানো হয়েছে যে, এমন কোনও ভুয়ো খবর বিশ্বাস না করার জন্যে।

সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে একটি খবর ভাইরাল হয়ে যায়। যেখানে দাবি করা হয়েছে যে সরকার ২৫ সেপ্টেম্বর থেকে ফের দেশজুড়ে লকডাউন জারি করবে। যদিও এই খবর সম্পূর্ণভাবে খারিজ করে দিয়েছে। ‘ফেক নিউজ’ সতর্কীকরণ পোস্টের মাধ্যমে প্রেস ইনফরমেশন ব্যুরো (পিআইবি)-ও ফের দেশজুড়ে লকডাউন জারি করা সংক্রান্ত খবরের সত্যতা নস্যাৎ করেছে।

নাম করে বলা হয়েছে লকডাউনের কথা। বলা হয়েছে যে, আগামী ২৫ সেপ্টেম্বর থেকে দেশে ফের চালু হবে লকডাউন। শুধু তাই নয়, সেই লকডাউন চলবে ৪৬ দিন ধরে।

এহেন খবর মুহূর্তের মধ্যে সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়ে যায়! অনেক জায়গাতেই ভুয়ো এই খবর ঘিরে চাঞ্চল্য ছড়িয়ে পড়ে। এরপরেই প্রশাসনের তরফে একদিকে যেমন ব্যবস্থা নেওয়া হয়েছে। পিআইবি -র পক্ষ থেকে স্পষ্ট ভাষায় জানিয়ে দেওয়া হয়েছে। এই নোটিস ফেক।

এই ভুয়ো নির্দেশ খারিজ করে পিআইবি বলেছে, ‘দাবি: তথাকথিত ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির নির্দেশ বলে দাবি করা হয়েছে, সংস্থা ২৫ সেপ্টেম্বর থেকে দেশজুড়ে লকডাউন ফের জারি করতে সরকারকে নির্দেশ দিয়েছে। পিআইবি-র তথ্য যাচাই: এই নির্দেশিকা ভুয়ো। দেশজুড়ে লকডাউন ফের জারির এই ধরনের কোনও নির্দেশ এনডিএমএ জারি করেনি’।

উল্লেখ্য, দেশজুড়ে এখন চতুর্থ পর্যায়ের লকডাউন চলছে। ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে পরিস্থিতি। খুলতে শুরু করেছে অফিস-কাছারিও। এই পরিস্থিতিতে সংক্রমণের ভয়কে সরিয়ে রাস্তায় বের হতে হচ্ছে মানুষকেও। পেটের টানে রাস্তায় বের হতে হচ্ছে সাধারণ মানুষকে। এই পরিস্থিতিতে এহেন ভুয়ো নোটিশ ঘিরে আতঙ্ক তৈরি হয়।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।