কলকাতা: মাঝে মধ্যেই সেলেব্রিটিদের মৃত্যুর খবর ভাইরাল হয়ে যায় সোশ্যাল মিডিয়ায়। অনেক সময় কোনও অভিনেতা বা অভিনেত্রী অসুস্থ থাকলে অথবা তাঁরা সিনেমায় মৃত্যুর কোনও দৃশ্যে অভিনয় করলে তাঁদের সেই ছবি থেকেই মৃত্যুর খবর ছড়িয়ে পড়ে। এবার তেমনই ভুয়ো খবরের শিকার বিশিষ্ট অভিনেতা ভিক্টর ব্যানার্জী।

রবিবার সকাল থেকেই সোশ্যাল মিডিয়ায় ছড়াতে শুরু করে ভিক্টরের মৃত্যুর খবর। কোথা থেকে এই খবরে উৎপত্তি তা জানা যায়নি। তবে ‘ঘরের বাইরে’র অভিনেতার ছবি অনেকেই ফেসবুকে পোস্ট করে তাঁর আত্মার শান্তি কামনা করে। তবে জানা গিয়েছে, সুস্থই আছেন ভিক্টর ব্যানার্জী। তাঁর মৃত্যুর খবর সম্পূর্ণ ভুয়ো।

আদতে সুস্থ আছেন অভিনেতা ভিক্টর ব্যানার্জী। ‘রঙ্গোমোতি’ নাট্যগোষ্ঠী এই খবর ছড়িয়েছে বলে অভিযোগ। ওই নাট্যগোষ্ঠীর বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন অভিনেতার সহকারী। কেন এই ধরনের পোস্ট, তা নিয়ে ওই নাট্যগোষ্ঠীর কাছে কারণ জানতে চাওয়া হবে বলেও জানান তিনি।

যীশু সেনগুপ্ত’র নামে থাকা একটি পেজে ভিক্টরের মৃত্যুর খবর শেয়ার হয়। যদিও সেটা আভিনেতার ভেরিফায়েড পেজ নয়। কিন্তু অনেকেই সেই খবর বিশ্বাস করতে শুরু করেন। এরপর উইকিপিডিয়াতেও তাঁর মৃত্যুর দিন ২৩ জুন লেখা হয়। ফলে খবর আরও বেশি করে ছড়াতে শুরু করেল যদিও পরে উইকিপিডিয়ায় সেই তারিখ মুছে দেওয়া হয়েছে।

বর্তমানে ৭২ বছর বয়স অভিনেতার। সেন্ট জেভিয়ার্সের সাহিত্যের ছাত্র ভিক্টর পরবর্তীকালে পড়াশোনা করেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। সিনেমা জগতে এসে তাবড় সব পরিচালকদের সঙ্গে কাজ করেছেন তিনি। সত্যজিট রায় কিংবা মৃণাল সেনের ছবিতে দেখা গিয়েছে তাঁকে। ‘ঘরে বাইরে’, মৃণাল সেনের ‘মহাপৃথিবী’ তাঁর উল্লেখযোগ্য কয়েকটি কাজ।

এই ভাবে মৃত্যুর খবরে ভাইরাল হয়ে যাওয়া অবশ্য নতুন নয়। তালিকায় অমিতাভ বচ্চন, ঐশ্বর্যা রাই কিংবা টলিউডের রঞ্জিৎ মল্লিক- নাম রয়েছে সবারই।