কেপ টাউন: ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে বিজয়রথ থামল পাকিস্তানের। টানা ন’ম্যাচ জয়ের পর অবশেষে টি-টোয়েন্টিতে হার মানল বিশ্বের পয়লা নম্বর দেশ। টেস্ট সিরিজে ক্লিন সুইপ হওয়ার পর ওয়ান ডে সিরিজে হারতে হয়েছিল ২-৩ ব্যবধানে। এরপর টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচেও পাকিস্তানকে ৬ রানে হারাল দক্ষিণ আফ্রিকা।

শুক্রবার কেপ টাউনে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে প্রথমে ব্যাট করে ১৯২ রানের বিরাট স্কোর খাঁড়া করে প্রোটিয়ারা। সরফরাজ নির্বাসনে থাকায় ওয়ান ডে সিরিজের শেষ দু’ম্যাচের মত এদিন পাক দলের নেতৃত্বের ব্যাটন ছিল শোয়েব মালিকের হাতে। ওপেনার গিহান ক্লোয়েট মাত্র ১৩ রানে সাজঘরে ফিরলেও দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় উইকেট পার্টনারশিপ এদিন ব্যাকফুটে দেয় পাকিস্তানকে। অধিনায়ক ডু প্লেসির সঙ্গে আরেক ওপেনার রেজা হেনড্রিকসের ১৩১ রানের রেকর্ড পার্টনারশিপ দক্ষিণ আফ্রিকার বড় রানের ভিত গড়ে দেয়।

৪৫ বলে দুরন্ত ৭৮ রান করে অধিনায়ক ডু প্লেসি যখন আউট হন প্রোটিয়াদের রান তখন ১৫.২ ওভারে ১৫৭। এরপর কোনও রান না করেই ফিরে যান ভ্যান ডার ডাসেন। একসময় মনে হচ্ছিল সহজেই ২০০ রানের গন্ডি পেরিয়ে যাবে দক্ষিণ আফ্রিকা। কিন্তু দলীয় ১৭৬ রানের মাথায় ৪১ বলে বিধ্বংসী ৭৪ রান করে হেনড্রিকস ফিরতে ১৯২ রানে থমকে যায় প্রোটিয়াদের ইনিংস। মিলার করেন ১২ বলে ১০। মাত্র এক রানে আউট হন মরিস। ৫ রানে অপরাজিত থাকেন ক্লাসেন ও ফেহলুকুয়াও।

১৯৩ রান তাড়া করতে নেমে মাত্র ৪ রানে ফকহর জামানের উইকেট হারায় পাকিস্তান। তবে দ্বিতীয় উইকেটে ৮১ রান যোগ করে দক্ষিণ আফ্রিকান বোলারদের কড়া চ্যালেঞ্জ ছুঁড়ে দেন বাবর আজম-হুসেন তালাত জুটি। এরপর দ্রুত এই দুই ব্যাটসম্যানকে হারিয়ে চাপে পড়ে যায় পাকিস্তান। ৩৮ রানে মিলারের দুরন্ত রান আউটের শিকার হন বাবর। ৪০ রানে প্যাভিলিয়নে ফেরেন তালাত। ফিল্ডিংয়ে এদিন অনবদ্য মিলার দু’দলের মধ্যে পার্থক্য গড়ে দেন।

দুটি রান আউটের পাশাপাশি চারটি ক্যাচ লুফে ম্যাচের নায়ক তিনিই। চার নম্বরে ব্যাট করতে নেমে শোয়েব মালিক ৩১ বলে ৪৯ রানের অধিনায়কোচিত ইনিংস খেললেও তা ম্যাচ জয়ের জন্য যথেষ্ট ছিল না। পরের দিকে ব্যাটসম্যানদের সহযোগীতা না পাওয়ায় লক্ষ্যমাত্রা থেকে ৬ রান দূরেই থেমে যেতে হয় সফরকারী দলকে। একইসঙ্গে টানা ন’ম্যাচ পর টি-টোয়েন্টি ক্রিকেটে হারের মুখ দেখে তারা। ০-১ ব্যবধানে পিছিয়ে থেকে রবিবার জো’বার্গে সিরিজের দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হবে দুই দল।