নয়াদিল্লি: করোনা মহামারীর মধ্যে মানুষ ক্রমেই নির্ভরশীল হয়ে উঠেছে অনলাইন ডিজিটাল ব্যাংকিং এর উপরে। সংক্রমণ থেকে রক্ষা পাওয়ার জন্য বেশীরভাগ ক্ষেত্রে মানুষজন ডিজিটাল পেমেন্টের শরণাপন্ন হচ্ছে। তবে অনেক সময়েই এই ডিজিটাল লেনদেন করার সময় সঠিক ভাবে লেনদেন না হলে অসুবিধার মধ্যে পরেন সাধারণ মানুষজন। আর সেই কারণে সহজে সেই অভিযোগ জানানোর পন্থা নিয়ে এল ষ্টেট ব্যাংক।

এই মুহূর্তে মানুষের কাছে অনলাইন লেনদেন অনেক গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। পাশপাশি ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ডের ব্যবহারও। অনেক সময়ে এটিএম থেকে টাকা তুলুতে গিয়ে গ্রাহকদের বেশ কিছু সমস্যার মধ্যে পড়তে হয়। পাশপাশি অনলাইন লেনদেনের ক্ষেত্রেও বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হয় গ্রাহকদের।

গ্রাহকেরা যদি নিজেদের অনলাইন লেনদেনের পাশপাশি, ডেবিট কার্ড বা ক্রেডিট কার্ড নিয়ে কোন অভিযোগ জানাতে চান সে ক্ষেত্রে তাদের প্রথমে এসবিআইয়ের অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে। সেখান থেকে সিএমএস পোর্টালে যেতে হবে। সেখানে গিয়ে নিজেদের বিস্তারিত তথ্য দিতে হবে। তারপরে ক্যাপচা কোড দিতে সাবমিট করতে হবে।

সাবমিট করার সঙ্গে সঙ্গে একটি কমপ্লেন নম্বর গ্রাহকদের কাছে আসবে। যার ভিত্তিতে অভিযোগের পরিস্থিতি সম্পর্কে জানতে পারবে। ওই নম্বর টি এসএমএস এবং ইমেলের মাধ্যমে গ্রাহকদের কাছে পাঠানো হবে। অনলাইন সিএমএস পোর্টালের মাধ্যমে অভিযোগ গ্রাহকেরা ট্র্যাক করতে পারবেন। অভিযোগ পাওয়ার পরে ব্যাংক দ্রুততার সঙ্গে তা নিয়ে খতিয়ে দেখবে। যাতে গ্রাহকদের অসুবিধার মধ্যে পড়তে না হয়।

এছাড়া গ্রাহকেরা চাইলে টোল ফ্রি নম্বর ১৮০০ ১১২ ২১১ বা ১৮০০ ৪২৫ ৩৮০০ এই নম্বরে ফোন করে অভিযোগ দায়ের করতে পারবেন। এখানেও গ্রাহকদের একটি অভিযোগ নম্বর দেওয়া হবে। এছাড়াও গ্রাহকেরা চাইলে স্থানীয় ব্রাঞ্চে সরাসরি গিয়ে অভিযোগ জানাতে পারবেন। তবে এই মুহূর্তে করোনা পরিস্থিতির কারণে সাধারণ মানুষ ব্রাঞ্চে যেতে সাহস পাচ্ছেন না। সেই কারণে তারা ডিজিটাল পদ্ধতির দিকে বেশি ঝুকছেন।

পপ্রশ্ন অনেক: চতুর্থ পর্ব

বর্ণ বৈষম্য নিয়ে যে প্রশ্ন, তার সমাধান কী শুধুই মাঝে মাঝে কিছু প্রতিবাদ