কলকাতা: আগেই জানানো হয়েছিল প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের সেরা প্রাক্তনীদের নাম ফলকে এবার রাখা হবে নোবেলজয়ী অর্থনীতিবিদ তথা প্রাক্তনী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়ের নামও৷ এ বার প্রেসিডেন্সি কর্তৃপক্ষ সিদ্ধান্ত নিল, শুধু নামফলকই নয়,ক্যাম্পাসের দেওয়ালে নোবেলজয়ী দুই প্রাক্তনী অর্মত্য সেন এবং অভিজিতের মুখাবয়ব বসানোর। তাছাড়া অর্থনীতি বিভাগে রাখা হবে অভিজিতের বায়োগ্রাফিও।

প্রেসিডেন্সির প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট কমিটি বৃহস্পতিবার বৈঠকে বসেছিল। সেই কমিটির বৈঠকে আলোচনা হয় অভিজিৎকে সংবর্ধনা-সম্মান দেওয়ার ব্যাপারে নানা প্রস্তাব নিয়ে। তবে সদ্য নবেল জয়ী অর্থনীতিবিদ চলতি মাসেই কলকাতায় আসবেন বলে খবর থাকলেও তিনি এ দফায় প্রেসিডেন্সির জন্য সময় দিতে পারছেন না। ফলে তাঁকে ঘিরে যাবতীয় অনুষ্ঠান-আয়োজনের জন্য বিশ্ববিদ্যালয় প্রস্তুত থাকলেও এখনই সেটা আয়োজন করা সম্ভব হচ্ছে না। পাশাপাশি কর্তৃপক্ষের পরিকল্পনায় রয়েছে , এবার অর্থনীতিতে নোবেলজয়ী তিনজনকেই প্রেসিডেন্সি কর্তৃপক্ষ ডিলিট দেওয়ার। সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি নির্ধারক সংস্থা গভর্নিং বডিতে প্রস্তাব পাঠানো হচ্ছে।

আরও পড়ুন – নভেম্বরে কলকাতায় আন্তর্জাতিক কবিতা উৎসব

এ ছাড়াও প্রেসিডেন্সিতে অভিজিৎকে এনে পাবলিক লেকচার বা ক্লাসের সিরিজের আয়োজন করার প্রস্তাবও এসেছে বিশ্ববিদ্যালয়ের কাছে। তবে সেটা নির্ভর করছে নোবেলজয়ীর সময়ের উপরে । কেউ কেউ প্রস্তাব রাখেন, বিশ্ববিদ্যালয়ের চেয়ার প্রফেসর অথবা ভিজিটিং ফ্যাকাল্টি হিসেবে অভিজিৎকে নিয়ে আসার। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এনিয়ে প্রাক্তনীর সঙ্গে আলোচনা করে দেখবে বলে জানা গিয়েছে । আপাতত একটি বিশেষ ভাবে তৈরি শুভেচ্ছাপত্র যত তাড়াতাড়ি সম্ভব বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে অভিজিতের কাছে পাঠানো হচ্ছে।