ছবি প্রতীকী

সোশ্যাল মিডিয়ায় রিভেঞ্জ পর্ন কিংবা প্রতিহিংসা মূলক পর্ন বন্ধ করতে নিজের নগ্ন ছবি পোস্ট করুন ফেসবুকে। কি এই কথা শুনে চমকে গেলেন তো? ফেসবুক এখন এমনটায় চাইছে তার কারণ অন্য কেউ তা আপলোড করার আগে আপনিই তা করে দিন গোপনে এবং হাইড করে রাখুন। যাতে পরে কেউ চাইলেও আর তা করতে না পারে। ফেসবুকে এমন দাবি ওঠায় সারা বিশ্বে হইচই পড়ে গিয়েছে।

  • কি এই রিভেঞ্জ পর্ন?

কোনও প্রেমিক যুগল দীর্ঘদিন ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। এই পরিস্থিতিতে কোনও কারণে মেয়েটি সম্পর্ক থেকে বেরিয়ে যেতে চাইলে, প্রতিশোধের বশে ছেলেটি যদি তাদের ঘনিষ্ঠ ছবি বা ভিডিও অনলাইনে পোস্ট করে দেয়- তবে তাকেই বলে রিভেঞ্জ পর্ন।

জানা গিয়েছে, স্যোশাল নেটওয়ার্কিং সাইট আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তাকে কাজে লাগাতে চাইছে। এজন্য অ্যান্টি-রিভেঞ্জ পর্ন সিস্টেম তৈরি করেছে। যা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সকে কাজে লাগিয়ে ছবি, ভিডিও ব্লক করতে পারবে। এই ধরনের প্রযুক্তি মার্কিন যুক্তরাষ্ট্র, ইংল্যান্ড, কানাডা, অস্ট্রেলিয়ায় ইতিমধ্যে পরীক্ষামূলকভাবে ব্যবহার করা শুরু হয়েছে। ফেসবুক ইউজারদের সুরক্ষাকে আরও জোরদার করতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে বলে দাবি করা হয়েছে।

ইমেজ ম্যাচিং প্রযুক্তিকে ব্যবহার করে ফেসবুক, ইনস্টাগ্রাম, ফেসবুক গ্রুপ ও মেসেঞ্জারে অবাঞ্ছিত ছবি আপলোড আটকাতে চাইছে ফেসবুক। ইউজারদের সুরক্ষাকে মাথায় রেখেই এই পদক্ষেপ বলে আশ্বস্ত করা হয়েছে। নগ্ন ছবি আপলোড করার সময়ে আপনার ডিজিটাল ফিঙ্গারপ্রিন্ট দিতে হবে। তাহলে ভবিষ্যতে আর কেউ আপনার এমন ছবি আপলোড করতে পারবে না। ফেসবুক তা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সকে কাজে লাগিয়ে আগে থেকে চিনে নিয়ে বাতিলের খাতায় ফেলে দেবে