সফটওয়্যারে সমস্যার কারণে ৬৮ লাখ ইউজারের ব্যক্তিগত ছবি ফাঁস হয়ে গিয়েছে। এমনটাই জানিয়েছে ফেসবুক। কোনও ইউজার পোস্ট করেননি এমন ছবিও ফাঁস হয়ে গিয়েছে এতে। এমনটাই জানাচ্ছে বিশ্বের অন্যতম বড় এই সোশ্যাল মিডিয়া। আমেরিকার নিউ ইয়র্কের ব্রায়ান্ট পার্ক-এ ফেসবুকের গোপনীয়তা নিয়ে এক অনুষ্ঠানে এমনই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করা হয়েছে।

ফেসবুকের পক্ষ থেকে বলা হয়, সেপ্টেম্বর মাসে ১২ দিন ধরে বেশ কিছু থার্ড অ্যাপ স্বাভাবিকের চেয়ে অনেক বেশি ছবি অ্যাকসেস করতে পেরেছে। কোন কোন অ্যাকাউন্ট এর ফলে ক্ষতি হয়েছে তা গ্রাহকদের জানানো হবে বলে ফেসবুকের তরফে জানানো হয়েছে। সাম্প্রতিক সময়ে কয়েক দফা তথ্য ফাঁসের শিকার হয়েছে ফেসবুক। কেমব্রিজ অ্যানালিটিকা তথ্য কেলেঙ্কারির ঘটনায় তীব্র সমালোচনার মুখেও পড়তে হয়েছে সংস্থাটিকে।

ফেসবুকের তরফে জানানো হয়েছে, কোনও ইউজার যখন তাদের ছবি নিতে কোনও অ্যাপকে অনুমতি দেন, আমরা সাধারণত গ্রাহক যে ছবিগুলো তাদের টাইমলাইনে পোস্ট করেছেন সেগুলোর অনুমতি দিয়ে থাকি। এবারের ঘটনায় ত্রুটির কারণে ডেভেলপাররা সম্ভবত অন্যান্য ছবিরও অ্যাকসেস পেয়েছে। আর এই ত্রুটির কারণে ১৫০০ অ্যাপ আক্রান্ত হয়েছে বলেও জানিয়েছে ফেসবুক।

গ্রাহকের টাইমলাইন ছবির পাশাপাশি অন্যান্য ফিচারের মধ্যে স্টোরিজ এবং মার্কেটপ্লেইসের ছবিও নিতে পেরেছেন ডেভেলপাররা। গ্রাহক আপলোড করেছেন কিন্তু ফেসবুকে পোস্ট করেননি এমন ছবিও দেখতে পেরেছেন তারা। ফেসবুক জানায়, “ভুক্তভোগী ইউজারদের ছবি মুছে ফেলতে” আক্রান্ত ডেভেলপারদের সহায়তা করা হবে।