মুম্বই: ফেসবুকের অধীন জনপ্রিয় চ্যাটিং অ্যাপ হোয়াটসঅ্যাপে ভারতের প্রধান হিসেবে নাম উঠে এল এক বাঙালির। ভারতীয় মোবাইল পেমেন্ট ফার্ম Ezetap-এর কো-ফাউন্ডার তথা চিফ এক্সিকিউটিভ অভিজিৎ বসুর নাম ঘোষণা করল হোয়াটসঅ্যাপ ইন্ডিয়া।

ভারতে ২০০ মিলিয়ন ইউজার রয়েছে হোয়াটসঅ্যাপের। এই চ্যাট অ্যাপের মাধ্যমে যাতে কোনও ভুল তথ্য ছড়িয়ে না পড়ে, তার জন্য এই সংস্থা বিশেষ কমিটি তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে। বিশ্বে এই প্রথম কোনও দেশে এই ‘হেড’ বা প্রধানের পদ তৈরি করেছে হোয়াটসঅ্যাপ। আর সেই পদেই আনা হয়েছে অভিজিৎ বসুকে। বুধবার সংস্থার তরফে এক বিবৃতিতে একথাই জানানো হয়েছে।

মার্কিন এই সংস্থাকে ভুয়ো তথ্য ছড়ানো আটকাতে ব্যবস্থা নেওয়ার কথা আগেই বলেছিল কেন্দ্রীয় সরকার। বিশেষত উস্কানিমূলক টেক্সট ছড়িয়ে পড়ার অভযোগ উঠছিল বারবার। যার জেরে দেশের বিভিন্ন জায়গায় লিঞ্চিং-এর মত ঘটনাও ঘটছিল। এরপর সেই উস্কানিমূলক মেসেজ আটকাতে নানা ধরনের উদ্যোগ নিয়েছে হোয়াটসঅ্যাপ। রোড শো করেছে, পুলিশের সঙ্গে কথাও বলেছে।

তবে Ezetap-এর কর্ণধারকে দায়িত্ব দিয়ে হোয়াটসঅ্যাপ যে পেমেন্টের বিষয়টিতে গুরুত্ব দিচ্ছে সেটাও প্রমাণিত হয়েছে। ভারতে হোয়াটসঅ্যাপ পেমেন্ট সার্ভিস চালু করবে বলে পরীক্ষা-নিরিক্ষাও চালাচ্ছে।