ইম্ফল : হোয়াটস অ্যাপ বাগ ধরে ফেসবুকের তরফে পুরস্কৃত মনিপুরের যুবক। জানা গিয়েছে, পেশায় একজন ইঞ্জিনিয়র ওই যুবক। বৃহস্পতিবার জনেল সউগাইজাম নামে ওই যুবককে ৫ হাজার ডলার পুরস্কার দিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ।

হোয়াটস অ্যাপ ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষায় প্রশ্ন চিহ্ন তুলছিল ওই হোয়াটস অ্যাপ জুজু। এএনআইকে দেওয়া এক সাক্ষাৎকারে সউগাইজাম জানান, ওই হোয়াটস অ্যাপ বাগ সম্পর্কে তিনি ফেসবুক কর্তৃপক্ষকে অবহিত করেন। তিনি তাঁদের এটাও জানান যে আগামী ১৫ থেকে ২০ দিনের মধ্যে ফেসবুকেও মাথাচাড়া দিত ওই দৈত্য।

“হোয়াটস অ্যাপে বন্ধুর সঙ্গে ভয়েস কল করার সময় আমি প্রথম এই বাগ সম্পর্কে বুঝতে পারি। এই বাগ ভয়েস কলটিকে ভিডিও কলে পরিণত করার জন্য বারবার প্রলোভন দেখাচ্ছিল।” বলেন ২২ বছরের যুবক সউগাইজাম।

“আমি গত মার্চেই এ বিষয়ে অভিযোগ জানিয়েছিলাম ফেসবুকের ‘বাগ বাউনট্রি প্রোগ্রাম’এ। ব্যবহারকারীদের গোপনীয়তায় কতটা পরিমান ক্ষতি সাধন করতে পারে এই বাগ সে বিষয়ে আমি বিশদ জানিয়েছিলাম। ঠিক তার পরদিনই বিষয়টির উপর নজর আরোপ করে ফেসবুক কর্তৃপক্ষ।” বলেন সউগাইজাম।

এই ধরণের কাজের জন্য দায়িত্ববান ব্যবহারকারীদের হিসেবে একটি তালিকা প্রস্তুত করে থাকে ফেসবুক। ২০১৯ সালে এখনও পর্যন্ত সেই তালিকায় নাম রয়েছে ৯৬ জনের। সউগাইজাম নাম সেই তালিকায় রয়েছেন ১৬ নম্বরে। বিগত মাসেই এই একই কাজের জন্য কেরালার এক মহিলাকে পুরস্কৃত করেছিল ফেসবুক।

প্রসঙ্গত উল্লেখ্য, ২০১৪ সালে ১৯ বিলিয়ন টাকায় হোয়াটস অ্যাপ কিনে নেন ফেসবুক কর্তা জুকারবার্গ।