টোকিও: বাড়ির লোক অনেক সময় আপনাকে ধূমপান করতে নিষেধ করে ৷ কিন্তু এবার আপনি যদি ধূমপান না করেন তাহলে আপনার অফিসও আপনাকে এমন কিছু দেবে তাতে আপনার মন ভালো হয়ে যাবে। কারণ সম্প্রতি জাপানের একটি সংস্থা ‘পিয়ালা’ ঘোষণা করেছে, ধূমপান না করলে সেই কর্মীকে অতিরিক্ত ৬দিন সবেতন ছুটি দেওয়া হবে। কর্মীদের সিগারেট সেবন বন্ধে করতে এমন উদ্যোগ নিয়েছে সংস্থাটি।

তবে শুধুমাত্র স্বাস্থ্যের ক্ষতির কথা মাথায় রেখেই এমন পদক্ষেপ নয় ৷ পাশাপাশি আরও একটি কারণও আছে। ওই সংস্থার এক কর্মীর অভিযোগ করেছিলেন, যারা ঘন ‘সিগারেট পান’ করেন তারা নিজেদের অজান্তেই কাজের সময় অনেকটা সময় নষ্ট করে ফেলেন। কারণ সিগারেট সেবন করতে ওই কর্মীরা অফিসের বাইরে যান৷ দেখা গিয়েছে জাপানের ওই সংস্থাটির অফিস হল ২৯ তলায় এবং ধূমপান করতে কর্মীরা বেসমেন্টে যান৷ এরফলে একবার সিগারেটের জন্য বিরতি নিলে প্রায় মিনিট ১৫ কাজের সময় ব্যহত হয়৷ আর দিনের মধ্যে বার বার সিগারেটের জন্য উঠলে বেশ খানিকটা সময়ই নষ্ট হয়ে থাকে। তুলনায় অ-ধূমপায়ী কর্মীরা পুরো সময়টাই কাজে নিমজ্জিত থাকেন। ফলে এমন বৈষম্য ঘোচানের দাবি তোলেন ওই কর্মীটি ৷ পরিস্থিতি বিচার করে সংস্থার সিইও-র তাকাও আসুকার এমন সিদ্ধান্ত নেন।

আসুকারের বক্তব্য, শাস্তি বলে নয়, এই ধরনের অতিরিক্ত সুযোগ-সুবিধা দিয়েই ধূমপান ছাড়ানোর উদ্যোগ নিতে চাইছেন ৷ তা ছাড়া এই ভাবে অতিরিক্ত সবেতন ছুটি দিয়ে অ-ধূমপায়ী কর্মীদের মনে জমে থাকা ক্ষোভও প্রশমিত করা যাবে বলে তিনি মনে করছেন ৷ পাশাপাশি এ ভাবে সহকর্মীদের একাংশকে অতিরিক্ত ছুটি পেতে দেখলে তখন ধূমপায়ী কর্মীরাও সিগারেট ছাড়ায় উৎসাহিত হবেন বলে আশা করছেন তিনি। এরফলে সংস্থা কর্মী ও পরিবেশ সব দিক থেকেই ভাল হবে বলে তাঁর ধারণা৷