কলকাতা: প্রতি বছরের মতো এবারও গঙ্গাসাগরে পুণ্যস্নানে লক্ষাধিক ভক্তের ভিড় হবে বলে মনে করছে রাজ্য সরকার। আর তাই পুণ্যার্থীদের বিপুল ভিড় সামলাতে গঙ্গাসাগর মেলার সময়ে ১৬০০ অতিরিক্ত বাস চালাবে রাজ্য সরকার। একইসঙ্গে শিয়ালদহ ডিভিশনে অতিরিক্ত ট্রেন চালানোরও সিদ্ধান্ত নিয়েছে রেল। এছাড়াও কাকদ্বীপ, ডায়মন্ডহারবার থেকেও থাকছে বিশেষ গাড়ির ব্যবস্থা।

গঙ্গাসাগর মেলার সময় ভিড় সামলাতে এবছর রাজ্য পরিবহণ নিগমের ৭৭০টি বাসের পাশাপাশি এসবিএসটিসি অতিরিক্ত প্রায় ৯০০টি বাস চালাবে। ইতিমধ্যেই সাগরমেলায় ভিড় বাড়তে শুরু করেছে পুণ্যার্থীদের। শনিবার থেকেই ধাপে ধাপে বাসের সংখ্যাও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। ১৭ জানুয়ারি পর্যন্ত বিশেষ এই পরিষেবা মিলবে বলে জানা গিয়েছে।

সকাল ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত গঙ্গাসাগর মেলা উপলক্ষে এই বিশেষ বাস পরিষেবা চালু থাকবে। রাজ্য পরিবহণ নিগমের বাস বাবুঘাট থেকে লট ৮ পর্যন্ত চলাচল করবে। এরই পাশাপাশি হাওড়া, ধর্মতলা এবং বাবুঘাট থেকে গঙ্গাসাগর মেলার ক’দিনই গড়ে ১৬০টি করে অতিরিক্ত বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণবঙ্গ রাষ্ট্রীয় পরিবহণ নিগম।

রাজ্য সরকারের পাশাপাশি গঙ্গাসাগর মেলা উপলক্ষে তৎপরতা নিয়েছে রেলমন্ত্রকও। গঙ্গাসাগর মেলা উপলক্ষে আগামী ১২-১৭ জানুয়ারি দিনভর নির্ধারিত ট্রেনের পাশাপাশি অতিরিক্ত ১১টি করে ট্রেন চালাবে পূর্ব রেল। এরই পাশাপাশি ৪টি ট্রেনের যাত্রাপথও বাড়ানো হচ্ছে। কলকাতা স্টেশন থেকে প্রতিদিন সকাল ৭টা ৩৫ মিনিট এবং রাত সাড়ে ৯টায় একটি করে ট্রেন গঙ্গাসাগর মেলার যাত্রীদের জন্য ছাড়বে।

এছাড়াও শিয়ালদহ দক্ষিণ শাখায় দু’টি ট্রেন ছাড়বে রোজ সকাল ৬টা ১৫ মিনিট এবং দুপুর ২টো ৪০ মিনিটে। কলকাতা স্টেশন থেকে ছেড়ে বালিগঞ্জ হয়ে কাকদ্বীপ এবং নামখানা যাবে ট্রেনটি। একইভাবে নামখানা, কাকদ্বীপ এবং লক্ষ্মীকান্তপুর থেকেও শিয়ালদহগামী ট্রেন সকাল থেকে রাত পর্যন্ত চলবে।

গঙ্গাসাগর মেলায় এরাজ্যের পাশাপাশি ভিনরাজ্য থেকেও লক্ষাধিক পুণ্যার্থী ভিড় করেন। বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান, ওড়িশা, ছত্তীশগড়-সহ একাধিক রাজ্য থেকে বহু পুণ্যার্থী সাগরমেলায় পুণ্যস্নানের জন্য এরাজ্যে আসেন। গঙ্গাসাগর মেলা প্রাঙ্গণ ঢেলে সাজিয়েছে রাজ্য সরকার।

পুণ্যার্থীদের সুবিধার জন্য একাধিক বন্দোবস্ত করা হয়েছে। শৌচালয় থেকে শুরু করে পানীয় জলের ব্যবস্থা, চিকিৎসার সুবন্দোবস্ত রয়েছে মেলা প্রাঙ্গণে। একইসঙ্গে পুণ্যার্থীদের নিরাপত্তার কথা খেয়াল রেখএ মেলার সময় পর্যাপ্ত পুলিশি নিরাপত্তার বন্দোবস্ত থাকছে। সাদা পোশাকেও গঙ্গাসাগর মেলা প্রাঙ্গণে নজরদারি চালাবে পুলিশ।