নয়াদিল্লি: আবার ও নতুন পালক যুক্ত হল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মুকুটে। টাইমস ম্যাগাজিন অনুযায়ী ২০১৯ সালের সেরা ১০০ টি জায়গার মধ্যে জায়গা করে নিল গুজরাটের ‘স্ট্যাচু অফ ইউনিটি’। ১৮২ মিটার উঁচু সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তিতে প্রতিদিন ৩৪০০০ জন পর্যটকরা আসেন দেখার জন্য।

প্রধানমন্ত্রী টুইট করে জানান ‘স্ট্যাচু অফ ইউনিটি’ টাইমস মাগাজিনের ২০১৯ সালের সেরা ১০০ টি জায়গার মধ্যে জায়গা করে নেওয়াতে তিনি খুশি হয়েছেন আরও জানান, প্রতিদিন এই মূর্তি দেখার জন্য প্রায় ৩৪০০০ হাজার জন পর্যটকরা আসেন। ধীরে ধীরে ‘স্ট্যাচু অফ ইউনিটি’ পর্যটনের জায়গা হয়ে ওঠার কারনে এবং এই সম্মান পাওয়ার কারনে তিনি বেশ খুশি।

২০১৮ সালের ৩১ অক্টোবর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মহা ধুমধামের সঙ্গে নর্মদা জেলা থেকে কিছু দূরে সর্দার বল্লভভাই প্যাটেলের মূর্তি ‘স্ট্যাচু অফ ইউনিটি’ উদ্বোধন করেন।

এই মূর্তির উচ্চতা নিউ ইয়র্কের স্ট্যাচু অফ লিবার্টির উচ্চতার থেকেও প্রায় দ্বিগুণ এবং সর্দার প্যাটেলের মুখটি আমেরিকার প্রেসিডেন্টের থেকেও বড়। এবং এই মূর্তিটির নকশা করেছেন স্থপতিবিদ রাম.ভি.সুতার এবং তিনি জানিয়েছেন একটি নির্দিষ্ট পদ্ধতি মেনে এটি বানানো হয়েছে এছাড়া এই মূর্তিটি ৬.৫ রিখটার স্কেল পর্যন্ত ভূমিকম্প প্রতিরোধক বলেও জানিয়েছেন।

৫০০ ফুট উচ্চতাতে এই মূর্তির গ্যালারি রয়েছে যেখানে দাঁড়িয়ে পর্যটকরা সৌন্দর্য দেখতে পারেন বলেও সর্দার সরোবর নর্মদা নিগমের তরফ থেকে জানানো হয়েছে। এছাড়া মুম্বাইয়ের সোহ হাউস ১০০ টি জায়গার মধ্যে স্থান পেয়েছে।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।