কলকাতা: করোনা মোকাবিলায় দেশজুড়ে চলছে তৃতীয় দফার লকডাউন। সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কায় বন্ধ রয়েছে রাজ্যের সব শিক্ষা প্রতিষ্ঠান। বন্ধ রয়েছে কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিও। তবে একবার কলেজ, বিশ্ববিদ্যালয়গুলি চালু হয়ে গেলে তার একমাসের মধ্যে ফাইনাল পরীক্ষাগুলি নেওয়া হবে বলে জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

লকডাউনের জেরে রাজ্যের একাধিক কলেজ, বিশ্ববিদ্যালয়ের ফাইনাল পরীক্ষা স্থগিত করা হয়েছে। ওই পরীক্ষা কবে নেওয়া হবে তা নিয়ে শনিবার ভিডিও কনফারেন্স মারফত বিশ্ববিদ্যালগুলির উপাচার্যদের সঙ্গে কথা বলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

ঠিক হয়েছে, লকডাউন উঠে যাওয়ার পর পরিস্থিতি স্বাভাবিক হলে খুলবে কলেজ, বিশ্ববিদ্যালয়। কলেজ, বিশ্ববিদ্যালয় খুলে যাওয়ার একমাসের মধ্যেই ফাইনাল পরীক্ষা নেওয়া হবে বলে জানালেন শিক্ষামন্ত্রী।

করোনা সংক্রমণের জেরে আপাতত ১০ জুন পর্যন্ত রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলি বন্ধ থাকবে। পরিস্থিতি দেখে শিক্ষা প্রতিষ্ঠান চালুর ব্যাপারে সিদ্ধান্ত নেবে রাজ্য সরকার।

এদিকে, লকডাউনের জেরে কলেজ, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা বন্ধ নিয়ে বৈঠকে বসে ইউজিসি কর্তৃপক্ষও। রাজ্যগুলিকে ইউজিসি জানিয়েছে, ফাইনাল সেমেস্টার ছাড়া অন্য সব বর্ষের ছাত্রছাত্রীরা পরীক্ষা না দিয়েই নতুন পর্যায়ে উত্তীর্ণ হতে পারবেন।

প্রশ্ন অনেক: দশম পর্ব

রবীন্দ্রনাথ শুধু বিশ্বকবিই শুধু নন, ছিলেন সমাজ সংস্কারকও