নয়াদিল্লি: প্রয়াত হলেন প্রাক্তন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী যশবন্ত সিং। রবিবার সকালে দিল্লিতে প্রয়াত হয়েছেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৮২ বছর।

জানা গিয়েছে সকালে কার্ডিয়াক অ্যারেস্ট হয়েছিল তাঁর। এরপর সকাল ৬টা ৫৫ মিনিটে প্রয়াত হন তিনি। তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।

বাজপেয়ী মন্ত্রিসভার সদস্য ছিলেন তিনি। সে সময় প্রতিরক্ষা মন্ত্রকে একের পর এক বড় সিদ্ধান্ত নিয়েছিলেন যশবন্ত সিং। দেশের সবচেয়ে বেশি সময়ের সাংসদদের মধ্যে অন্যতম ছিলেন এই নেতা। শুধু প্রতিরক্ষা মন্ত্রক না অর্থমন্ত্রক, বিদেশমন্ত্রকেরও দায়িত্ব ভালোভাবে সামলেছিলেন তিনি।

১৯৫০ ও ৬০ এর দশকে সেনাবাহিনীতে অফিসার ছিলেন যশবন্ত সিং। তবে রাজনীতিতে আসার পর থেকে সেনাবাহিনী ছেড়েছিলেন তিনি।

আরও পড়ুন – অপেক্ষা কিছুক্ষণের, একটু পরেই দেশবাসীর উদ্দেশ্যে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

তাঁর প্রয়াণে শোকপ্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লেখেন, যশবন্ত সিং জি প্রথমে সেনা হিসেবে এবং পরে দীর্ঘকালীন রাজনীতির মধ্য দিয়ে দেশের সেবা করে গেছেন। অটলজি-র সরকারের সময় তিনি গুরুত্বপূর্ণ মন্ত্রী ছিলেন। অর্থ, প্রতিরক্ষা এবং বিদেশ মন্ত্রকে ছাপ রেছে গেছেন। তাঁর মৃত্যুতে শোকাহত।”

শোকপ্রকাশ করে রাজনাথ সিং লেখেন, ” প্রাক্তন মন্ত্রী ও প্রবীণ বিজেপি নেতা শ্রী যশবন্ত সিং জি-এর মৃত্যুতে গভীরভাবে বেদনার্ত। তিনি প্রতিরক্ষা মন্ত্রীর দায়িত্বে থাকাকালীন দেশের সেবা করেছিলেন। তিনি নিজেকে একজন কার্যকরী মন্ত্রী ও সাংসদ সদস্য হিসাবে আলাদা করে চিনিয়েছিলেন। দক্ষতা এবং দেশের সেবার জন্য তাঁকে স্মরণ করা হবে। ” তাঁর পরিবারের প্রতিও শোকপ্রকাশ করেন তিনি।

প্রশ্ন অনেক-এর বিশেষ পর্ব 'দশভূজা'য় মুখোমুখি ঝুলন গোস্বামী।